You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৬শে এপ্রিল ১৯৬০

শেখ মুজিবরের মামলা
আগামী ১৬ই মে শুনানী পুনরারম্ভ

ঢাকা, ২৫শে এপ্রিল (এ,পি,পি)। আর্থিক সুযােগ সুবিধাদি লাভের উদ্দেশ্যে সরকারী ক্ষমতা অপব্যবহারের অভিযােগে পূর্ব পাকিস্তানের প্রাক্তন মন্ত্রী শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত মামলার শুনানী অদ্য স্পেশাল বিচারপতি জনাব এ, এস, এম রশীদের আদালতে অনুষ্ঠীত হয়।
উক্ত কাজে সহযােগিতা করার অভিযােগে শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসেরেরও উক্ত মামলায় বিচার অনুষ্ঠিত হইতেছে। অদ্য শুনানীর জন্য আদালতের কাজ শুরু হইলে বিবাদী পক্ষের কৌসুলী জনাব এইচ, এস, সােহরাওয়ার্দী মামলা মুলতবী রাখার প্রার্থনা জানান। তিনি এইমৰ্ম্মে বিবৃতি পেশ করেন যে, লাহােরে তাহার বিরুদ্ধে এবডাে তদন্তে তাঁহাকে প্রতিবাদী হিসাবে উপস্থিত থাকিতে হইবে।
উহার পরিপ্রেক্ষিতে আদালত মামলার শুনানী আগামী ১৬ই মে পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দান করে এবং উক্ত তারিখে বাদীপক্ষের সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ করা হইবে।
মামলার বিবরণে প্রকাশ, শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্তান সরকারের বাণিজ্য ও শিল্প দফতরের মন্ত্রী থাকাকালে উক্ত বিভাগ কতিপয় নূতন শিল্প কারখানা স্থাপনের অনুমতির জন্য আবেদন পত্র আহ্বান করে। ময়মনসিংহের টাঙ্গাইলে একটি ক্যালেণ্ডারিং কারখানা স্থাপনের লাইসেন্সের জন্য একটি শিল্প প্রতিষ্ঠানের চারজন অংশীদার আবেদনপত্র পেশ করে। ইতিমধ্যে উক্ত শিল্প প্রতিষ্ঠানের চারজন অংশীদারের মধ্যে পার্টনারশীপ দলীল রেজিষ্ট্রী করা হয় এবং উক্ত দলিল মােতাবেক শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসের কোন মূলধন নিয়ােগ ব্যতীতই উক্ত ব্যবসার তিন আনা অংশ প্রদানের ব্যবস্থা করা হয়। পার্টনারশীপ দলিল স্বাক্ষরিত হওয়ার পর শেখ মুজিবর রহমান উক্ত প্রতিষ্ঠানকে দুই লক্ষ ৩৬ হাজার টাকার একটি লাইসেন্স প্রদান করে এবং উক্ত উপায়ে শেখ মুজিবর রহমান তাহার ভ্রাতা শেখ আবু নাসেরের জন্য আর্থিক সুযােগ সুবিধা লাভ করে এবং সরকারী কর্মচারী হিসাবে তাঁহার সরকারী ক্ষমতার অপব্যবহার করিয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!