You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২০শে মে ১৯৬০

শেখ মুজিবের মামলা
স্পেশাল জজ কোর্টে শুনানী শুরু

ঢাকা, ১৯শে মে (এ,পি,পি)।- প্রাক্তন প্রাদেশিক মন্ত্রী ও অধুনালুপ্ত আওয়ামী লীগের পূর্ব পাকিস্তান শাখার জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান এবং তাঁহার কনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসেরের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অর্থনৈতিক সুযােগ গ্রহণের ও কুকর্মে প্ররােচনা দানের অভিযােগে আনীত মামলার শুনানী অদ্য স্পেশাল জজ জনাব এ, এস, এম, রাশেদের আদালতে শুরু হয়।
শুনানী আরম্ভ হওয়ার পূর্বে বাদী পক্ষের অন্যতম কৌসুলী জনাব আবদুস সালাম খান বলেন যে, এই মামলার বিচার করা অত্র আদালতের এখতিয়ার বহির্ভূত। কেননা শেখ মুজিবর রহমান প্রাদেশিক সরকারের মন্ত্রী ছিলেন। তিনি সরকারী কর্মচারী ছিলেন না। জনাব খান আরও বলেন যে, এই মামলায় মঞ্জুরীর নির্দেশ বৈধ নহে সুতরাং অত্র আদালত এই মামলার বিচার করিতে পারেন না। আদালত এ সম্পর্কে সিদ্ধান্ত দান স্থগিত রাখেন কিন্তু ইত্যবসরে মামলার শুনানী চলিতে থাকিবে।
মামলার শুনানী শুরু হইলে আদালত অভিযােগের বিবরন পাঠ করেন এবং বিবাদীদ্বয় নিজেদিগকে নির্দোষ বলিয়া ঘােষণা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ
মামলার সংক্ষিপ্ত বিবরণে প্রকাশ, শেখ মুজিবর রহমান প্রদেশের শ্রম ও শিল্প দফতরের মন্ত্রী থাকা কালীন উক্ত বিভাগের শিল্প দফতরের ডিরেক্টর প্রদেশে নয়া শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য দরখাস্ত আহ্বান করেন। জনাব মুজিবর রহমান চৌধুরী ও ‘আল আমিন ইন্ডাষ্ট্রীজ’নামক একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের ৩ জন অংশীদার ময়মনসিংহ জেলার টাঙ্গাইলের ছাতিহাটীতে একটি ক্যালেণ্ডার কারখানা স্থাপনের লাইসেন্সের জন্য দরখাস্ত পেশ করেন। যথা নিয়মে লাইসেন্স প্রাপ্তিতে ব্যর্থ হইয়া তৎকালীন প্রাদেশিক শিল্প ও শ্রম সচিব শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসেরের সহিত তাহারা যােগাযােগ করেন। শেখ আবু নাসের তাহাদিগকে বিনা পুঁজিতে কারখানায় ৩ আনা অংশ দেওয়ায় প্রস্তুত থাকিলে তিনি লাইসেন্স প্রদানের আশ্বাস দান করেন বলিয়া অভিযােগ করা হয়। উক্ত ৪ জন অংশীদার শেখ আবু নাসেরের প্রস্তাবে সম্মত হইলে জয়েন্ট স্টক কোম্পানীর রেজিস্ট্রারের নিকট একটি পার্টনারশীপ দলিল রেজিষ্ট্রি হয়। ১৯৫৭ সালের ১৩ই এপ্রিল উক্ত দলিল রেজিষ্ট্রী হয়।
শিল্প বিভাগের ডিরেক্টরের সুপারিশক্রমে শেখ মুজিবর রহমান প্রস্তাবিত ক্যালেণ্ডার কারখানা স্থাপনের মঞ্জুরী দান করেন। ইহাছাড়া আল আমিন ইন্ডাষ্ট্রীজের অংশীদারদিগকে ২লক্ষ ৩৬ হাজার টাকার একটি আমদানী লাইসেন্স মঞ্জুর করা হয় বলিয়া অভিযােগ করা হয়। মােকাদ্দমার তদন্ত চলাকালীন জানিতে পারা যায় যে, আল আমীন ইন্ডাষ্ট্রিজের অংশীদারগণ শেখ আবু নাসেরের মাধ্যমে তাঁহার ভাই শেখ মুজিবর রহমানকে ১৫ শত টাকা দেন। আওয়ামী লীগ তহবিলের জন্য উক্ত টাকা লওয়া হয় বলিয়া বলা হয়। জনাব এইচ, এস, সােহরাওয়ার্দী, জনাব আবদুস সালাম খান, জনাব আজম এবং জনাব জহিরুদ্দিন বিবাদী পক্ষ সমর্থন করেন। অপর দিকে জনাব আজীজ উদ্দিন আহমদ মামলা পরিচালনা করেন এবং জনাব মােয়াজ্জেম হােসেন খান তাঁহাকে সাহায্য করেন। আগামীকল্য সকাল সাড়ে ৭টায় পুনরায় শুনানী চলিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!