You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ বেতার আবার চালু
অমিয় দেবরায়

আগরতলা, ৫ এপ্রিল- গতকাল থেকে স্বাধীন বাংলাদেশ বেতার আবার চালু হয়েছে। বেতার ঘােষণায় সাবধান করে দিয়ে বলা হয়েছে, পশ্চিম পাকিস্তানী হানাদার সেনারা অসামরিক পােশাকে মুক্তি সেনাদলে মিশে যাওয়ার চেষ্টা করছে। এ সম্পর্কে স্বাধীন বেতারে সবাইকে সাবধান হতে বলা হয়েছে।
গত কয়েক দিন ধরে পশ্চিম পাকিস্তানী স্যার জেট ক্রমাগত বােমা বর্ষণ করছে। এই অবস্থায় বেতারে বলা হয়েছে, প্রতিটি বাড়িতে পূর্ণ অ-প্রদীপের ব্যবস্থা করুন-প্রতিটি বাড়িতে ট্রেঞ্জ খুঁড়ন।
২৫ মার্চের পর গতকালই প্রথম আখাউড়া থেকে শ্রীহট্ট ব্রাঞ্চ লাইনে একটি ট্রেন চলতে দেখা যায়। পশ্চিম পাকিস্তানী সেনা ও রসদ চলাচল বন্ধ করার জন্য ইতিপূর্বেই লাইনের ফিসপ্লেট সরানাে হয়েছে এবং অনেক সেতু উড়িয়ে দেওয়া হয়েছে। মুজিব সরকারের নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ জায়গাগুলির মধ্যে আখাউড়া অন্যতম। তাই বলা যায়, স্বাধীন বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে ওই ট্রেন চালু করা হয়েছে।
সীমান্তের ওপার থেকে বিশ্বাসযােগ্য সূত্রে জানা যায়, বহু জায়গায় মুজিব সরকার সরকারী কর্মচারীদের মার্চ মাসের বেতন দিয়েছেন।
একজন প্রত্যক্ষদর্শী এখানে বলেছেন, গত ২৫ মার্চ রাতে ঢাকা শহরে যখন প্রচণ্ড রকমে গুলী চালানাে হচ্ছিল- তখন রােকেয়া ছাত্রীনিবাসের অন্তত একশাে আতঙ্কিত ছাত্রীকে ট্রাকে তুলে ঢাকা ক্যান্টনমেন্টে নিয়ে যাওয়া হয়।
কয়েকজন ছাত্রী রুখে দাঁড়ালে পাক সৈন্যরা ১৩ জন ছাত্রীকে গুলি করে হত্যা করে লরিতে উঠিয়ে নেওয়া হয়। প্রত্যক্ষদর্শী তখন শহীদ মিনারের কাছে অন্ধকারে এক জায়গা লুকিয়ে ছিলেন।

সূত্র: আনন্দ বাজার : ৪.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!