You dont have javascript enabled! Please enable it!

২৭ মার্চ ১৯৭১ঃ পূর্ব পাকিস্তান সামরিক বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে—সামরিক প্রশাসকের দপ্তর

বিদ্রোহীদের সাথে

সামরিক প্রশাসকের দপ্তর এক প্রেস রিলিজে জানিয়েছে পূর্ব পাকিস্তান সামরিক বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে। এবং দেশবাসীর জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসছে। দেশের কোথাও কোথাও বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর সংঘর্ষের বিষয়ে কতিপয় বিদেশী সংবাদ মাধ্যমের সংবাদ ভিত্তিহীন।

সরকারী আধা সরকারী স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারীগণ। কাজে যোগদানের জন্য রিপোর্ট করছেন। রেডিও পাকিস্তান এবং পাকিস্তান টেলিভিশন স্বাভাবিক ভাবেই প্রচার হচ্ছে।

গ্রেফতারের সময়

বিবৃতেতে বলা হয় আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমান কে ২৫-২৬ তারিখের মাঝ রাত্রে তার বাসভবন থেকে আটক করা হয়েছে। করাচীতে সরকারী হ্যান্ড আউটে বলা হয়েছে গ্রেফতারের সময় রাত একটা ত্রিশ।

কারফিউ ৯ ঘণ্টা (সকাল ৭ টা থেকে বিকেল ৪ টা) শিথিল করা হয়েছে। সামরিক প্রশাসক দপ্তর নতুন বিধি জারী করে বলেছে রাস্তায় ব্যারিকেড দেয়ার ক্ষেত্রে ১০ বছর কারাদণ্ড বিধান করা হয়েছে।

২৭ মার্চ ১৯৭১ঃ এয়ার কমোডোর জাফর মাসুদ

 

ভাঙ্গার ষড়যন্ত্র
২৭ মার্চ ১৯৭১ঃ শেখ মুজিব ৬৬ সাল থেকেই পাকিস্তান ভাঙ্গার ষড়যন্ত্র করছিলেন—করাচীতে জুলফিকার আলী ভুট্টো (ডন ২৮ মার্চ) জুলফিকার আলী ভুট্টো করাচীতে সাংবাদিক সম্মেলনে বলেন শেখ মুজিব একটি স্বাধীন পূর্ব পাকিস্তান প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। পাকিস্তানকে ধ্বংস করা সহজ নয়। তিনি বলেন মুজিবের সর্বশেষ খসড়া ফরমুলা ছিল
শাসনতন্ত্রে স্বায়ত্তশাসনের

১) জাতীয় পরিষদের আর কোন অধিবেশন বসবে না

২) জাতীয় পরিষদ দু ভাগে বিভক্ত হবে এর নাম হবে পশ্চিম পাকিস্তান কমিটি, পূর্ব পাকিস্তান কমিটি। দুটি কমিটি পৃথক পৃথক অধিবেশনে মিলিত হবে।

 পূর্ব পাকিস্তানের অধিবেশন ঢাকায়, পশ্চিম পাকিস্তানের অধিবেশন ইসলামাবাদে বসবে।

৩) অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ক্ষমতা প্রাদেশিক পর্যায়ে হস্তান্তর হবে।

৪) অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ১৯৬২ সনের শাসনতন্ত্র প্রয়োগ হবে।

৫) ৬ দফার শর্ত মোতাবেক সকল ক্ষমতা পূর্ব পাকিস্তান ভোগ করবে।

ভুট্টো বলেন ৬২ এর শাসনতন্ত্রে স্বায়ত্তশাসনের কথা বলা নেই। যেহেতু জাতীয় পরিষদই থাকছে না তাই পিপিপি শেখ মুজিবের সে প্রস্তাব গ্রহন করে নি।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!