You dont have javascript enabled! Please enable it!

প্রভু নয় সেবক হিসাবে কাজ করুন- জিল্লুর রহমান

পশ্চাদপদ জনসাধারণের জন্য সামগ্রিক অর্থনৈতিক মুক্তি সামাজিক স্বাচ্ছন্দ্য ও ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে একটি শােষণহীন ও সমতা ভিত্তিক সমাজ গােড়ে তােলার উদ্দেশ্যে নয়া জেলা প্রশাসন সরকারের প্রতিটি কর্মসূচী বাস্তবায়নের জন্য কাজ করে যাবে। বাসস জানায়, গতকাল বঙ্গভবনে নবনিযুক্ত জেলা গভর্নর ও জেলা ম্যাজিষ্ট্রেটদের উদ্দেশ্যে ভাষণদানকালে বাকাশাল সম্পাদক জনাব জিল্লুর রহমান এই কথা বলেন।
জনাব রহমান তাহার ভাষণে বলেন, মুখ্য স্থানীয় প্রশাসনিক সংস্থা হিসেবে জেলা প্রশাসনকে সামগ্রীক ভাবে পল্লী উন্নয়ন, কৃষির আধুনিকরণ, শিল্পের প্রসার, উৎপাদন বৃদ্ধি ও উহার বন্টন দমন এবং পরিকল্পিত জন শক্তির মাধ্যমে বেকার সমস্যা সমাধানের দায়িত্ব দেওয়া হবে। তিনি জানান যে কায়েমী স্বার্থবাদী মহল এই নয়া ব্যবস্থাকে বানচাল করা চক্রান্তে লিপ্ত হতে পারে। অতএব এদের চ্যালেঞ্জকে মােকাবেলা করার জন্য তিনি যৌথ নেতৃত্ব গড়ে তােলার আহ্বান জানান। বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সংগঠন ও এর কর্মসূচী বাস্তবায়নের প্রক্রিয়া সম্পর্কে আলােকপাত করে জনাব জিল্লুর রহমান বলেন নয়া প্রশাসনের কর্মকর্তারা জনগণের প্রভু হবে না বরং তারা জনগণের সেবক হিসেবে কাজ করবেন। নয়া ব্যবস্থায় ক্ষমতার বিকেন্দ্রীকরণ সম্পর্কে পার্টি সম্পাদক বলেন, আমলাতান্ত্রিক পদ্ধতির কেন্দ্রীভূত কখনাে জনগণের কল্যাণ সাধন করতে পারেনা।
তিনি বলেন নয় প্রশাসন ব্যবস্থা শােষণযন্ত্র হিসাবে ব্যবহৃত না হয়ে জন সাধারণের স্বার্থে কাজ করে যাবে। তিনি উল্লেখ করেন যে, পুরাতন ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য বঙ্গবন্ধু এই নয়া ব্যবস্থা প্রবর্তন এবং পার্টি সদস্যদের মধ্য হতে জেলা গভর্নর নিয়ােগ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু সূচিত এ নয়া ব্যবস্থার ফলে প্রশাসনিক ও রাজনীতি এখন কিষাণ মজুরদের দ্বারপ্রান্তে গিয়ে পৌঁছাবে এবং এই ব্যবস্থা ব্যক্তি ও গ্রুপগত স্বার্থ সংরক্ষণের পরিবর্তে সমগ্র জনগণের যৌথ স্বার্থ ও কল্যাণ নিশ্চিত করবে। পরিশেষে জনাব জিল্লুর রহমান দুর্নীতি দমন, উৎপাদন বৃদ্ধি ও পরিকল্পিত জনসংখ্যার মাধ্যমে বেকারত্ব দুরীকরণের উদ্দেশ্যে একটি জাতীয় ঐক্য কর্মসূচী তােলার জন্য বঙ্গবন্ধু যে দ্বিতীয় বিপ্লবের সূচনা করেছেন তার প্রতিটি কর্মসূচী বাস্তবায়নকল্পে নব নিযুক্ত জেলা গভর্নরদের সুদৃঢ় কর্তব্য বােধে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৪ আগস্ট ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!