You dont have javascript enabled! Please enable it!

গবর্নর প্রশিক্ষণ কোর্স প্রশাসন জনকল্যাণের দিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে

স্বাধীন দেশের প্রশাসন জনগণের জন্য এবং জনগণের মঙ্গলের জন্যই তা পরিচালনা করা হয়। কাজেই এতে মানবিক সম্পর্কের দিকে বিশেষ লক্ষ্য রাখা দরকার। সংস্থাপন বিভাগের সচিব জনাব মাহবুবুর রহমান গতকাল জেলা গবর্নরদের প্রশিক্ষণ কার্যক্রমে প্রশাসন ও মানবিক সম্পর্ক বিষয়ে আলােচনাকালে এ কথা বলেন।
স্বাধীন দেশের সর্বাত্মক উন্নয়নে সরকার এবং প্রশাসন যন্ত্রের ব্যাপক ভূমিকা পরিপ্রেক্ষিতে প্রশাসনিক কর্মকর্তাগণকে জনকল্যাণের দিকে বিশেষ দৃষ্টি রাখার জন্য তিনি আহ্বান জানান। সংস্থাপন সচিব প্রশাসনে মানবিক সম্পর্কের বিভিন্ন দিক বিশ্লেষণ করেন এবং আত্মসংযম, অন্যের দৃষ্টিভঙ্গীকে মূল্য দান, অন্যের স্বার্থকে নিজের স্বার্থ মনে করা ভুল করলে তা স্বীকার করা, জনসমক্ষে কাউকে হেয় না করা, কেউ ভাল কাজ করলে তার প্রশংসা করা এবং অধস্তন কর্মচারীদের সুখ দুঃখের দিকে খেয়াল রাখার উপর গুরুত্ব আরােপ করেন।

এইচ টি ইমাম
জেলা গবর্নর প্রশিক্ষণ কার্যক্রমে স্বাধীনতা-উত্তর বাংলাদেশ সরকারের প্রশাসনিক ইতিহাস বিষয়ে আলােচনা প্রসঙ্গে মন্ত্রী পরিষদ বিভাগীয় সচিব জনাব এইচ টি ইমাম বলেন যে পরাধীনতার সময় আমাদের কোন কেন্দ্রীয় সরকার ছিল না। ছিল একটা প্রাদেশিক সরকার আর তৎকালীন কেন্দ্রীয় সরকারের ছােটখাট দু একটা অফিস।
তিনি বলেন, সেই সামান্য অবস্থা থেকে একটা কেন্দ্রীয় সরকারী প্রশাসন গড়ে তােলা হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর অনুপ্রেরণাময় নেতৃত্বের এবং সব বিষয়ে বঙ্গবন্ধুর আন্তরিক আগ্রহর জন্যই এটা সম্ভব হয়েছে। পরে ‘সাংবিধানিক পরিবর্তনের প্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের মধ্যে কার্য বন্টনের বিষয়ের তিনি আলােচনা করেন।
আগামীকাল সংস্থাপন সচিব জনাব মাহবুবুর রহমান এবং অতিরিক্ত সচিব জনাব এ টি এম সৈয়দ হােসেন প্রশিক্ষণ কার্যক্রম আলােচনা করবেন। গতকাল এক সরকারী বাণীতে একথা বলা
হয়।

সূত্র: দৈনিক বাংলা, ২৬ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!