You dont have javascript enabled! Please enable it!

বিশ্বনন্দিত সাহিত্যকদের উপর সেমিনার
বাঙালি সংস্কৃতি নিজ গুণেই বিশ্বে সমাদৃতঃ কোরবান

তথ্য ও বেতারমন্ত্রী জনাব এম কোরবান আলী আজ এখানে বলেন, বাঙালি সমৃদ্ধ জাতি না হতে পারে কিন্তু তাদের সাহিত্য, সংস্কৃতি ও সভ্যতা নিজেদের গুণেই সমৃদ্ধ আর এ কারণেই সমগ্র বিশ্বে তা সমাদৃত হয়েছে। আজ বিকেলে বিশ্বের আটজন বিশিষ্ট সাহিত্যিকের সাহিত্যকর্মের ওপর সাত দিনব্যাপী সেমিনারে তিনি উদ্বোধনী ভাষণ দিচ্ছিলেন। স্থানীয় বাংলাদেশ পরিষদ ঐ সেমিনারের আয়ােজন করেছে। বাংলাদেশ এ ধরনের সেমিনার এই প্রথম। এতে বিশ্ববিখ্যাত সাহিত্যিক যথা আরবী কবি ইমরুল কায়েস, সংস্কৃত কবি কালীদাস, পারসী কবি ওমর খৈয়াম, ইংরেজী সাহিত্যের কবি উইলিয়াম শেকসপীয়র, উর্দু কবি মােহাম্মদ ইকবাল, রুশ ঔপন্যাসিক ম্যাক্সিম গাের্কী, বাংলা ভাষার কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের জীবনী ও কাব্যকীর্তি সম্পর্কে আলােচনা করা হবে।
তথ্যমন্ত্রী তার উদ্বোধনী ভাষণে উল্লেখিত বিশ্ববিখ্যাত সাহিত্যিকদের কথা উল্লেখ করে বলেন, এরা সবাই তাদের সময়ের প্রতিকূল অবস্থা ও প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠেছিলেন এবং নিজেদেরকে সার্বজনীনরূপে প্রতিষ্ঠিত করে গেছেন। তিনি বলেন বিভিন্ন ভাষাও যুগের এসব বিশ্ববরণ্যে সাহিত্যিক মানব সমাজের কল্যাণের জন্য স্থায়ী ও সার্বজনীন অবদান রেখে গেছেন। তাই আজ তারা সেই সাহিত্য কীর্তির মাধ্যমে অমর হয়ে আছেন।
জনাব কোরবান আলী বলেন, বিভিন্ন সমাজে বাস করলেও মানুষের সহজাত গুণ ও চরিত্র সার্বজনীন ও অভিন্ন। বিশ্ববরণ্যে যে সব কবি সাহিত্যিক সময়ের প্রতিকূলতা ডিঙিয়ে তাদের সাহিত্যকর্মে মানব মনের যে সার্বজনীন আবেদন রেখে গেছেন, তা সকল মনুষা সমাজের জন্যই অন্নি।
এর পূর্বে গণসংযােগ বিভাগের ডিরেক্টর জনাব মকবুল আহমদ খান সকলকে স্বাগত জানিয়ে সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জনাব শামসুল হক এমপি, জনাব নাজিমউদ্দিন এমপি ও স্থানীয় বুদ্ধিজীবীরা উপস্থিত ছিলেন।
মহান আরবী কবি ইমরুল কায়েসের ওপর আজকের আলােচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রফেসর গােলাম সামদানী কোরেশী। আলােচনায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এনামুল হক, জনাব আবদুস সাত্তার, অধ্যাপক আলী নওয়াজ ও জনাব সাইফুল আলম।
ড. এনামুল হক তার ভাষণে কবি কায়েসের জীবনী ও কাব্যকীর্তির ওপর গবেষণার প্রয়ােজনীয়তার ওপর গুরুত্ব আরােপ করেন। পরে তথা ও বেতারমন্ত্রী জনাব কোরবার আলী তার সম্মানে ‘চাঁদের হাট’ আয়ােজিত এক সম্বর্ধনা অনুষ্ঠানে যােগদান করেন।

সূত্র: দৈনিক বাংলা, ২৮ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!