You dont have javascript enabled! Please enable it!

দেশলাইয়ে দুর্নীতি বছরে সাড়ে পাঁচ কোটি টাকা কালাে হাতে যায়

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত দেশলাই কারখানায় প্রস্তুত দেশলাইয়ের বন্টন ও বাজারজাতকরণের ত্রুটির সুযােগে প্রতি বছর এক শ্রেণীর লােক অন্যূন সাড়ে ৫ কোটি টাকা আর্নড় ইনকাম বা কালাে টাকা বানাচ্ছে। রাষ্ট্রায়ত্ত দেশলাই কারখানার উৎপাদিত দেশলাইয়ের সরকার নির্ধারিত মূল্যের ও চলতি বাজার মূল্যের পার্থক্য থেকে এই হিসেব পাওয়া গেছে।
বিশেষজ্ঞ মহলের মতে দেশে শুধুমাত্র সিগারেট ও দেশলাইয়ের ক্ষেত্রেই পঞ্চাশ কোটিরও বেশি কালাে টাকা রয়েছে। এক শ্রেণীর অসাধু কর্মচারী, প্রভাবশালী ব্যক্তি, মধ্যস্তত্বভােগী ব্যবসায়ী ও খুচরা ব্যবসায়ী এই পরিমাণ অতিরিক্ত মুনাফা লুটছে। বিশেষজ্ঞদের মতে সরকার নিয়ন্ত্রিত কলকারখানায় উৎপাদিত পণ্যের বাজারজাতকরণের ওপর নিয়ন্ত্রণ না থাকতে ত্রুটিপূর্ণ। বন্টন ব্যবস্থা ও সরকার নির্ধারিত মূল্য বাস্তবায়নের সুষ্ঠু ব্যবস্থা না থাকাতে এই কালাে টাকা সৃষ্টির সুযােগ হচ্ছে।
উল্লেখ করা যেতে পাবে যে বাংলাদেশ দেশলাই উৎপাদনে শুধু স্বয়ংসম্পূর্ণ নয়, রফতানী করার মত উৎপাদন ক্ষমতাও বাংলাদেশের রয়েছে। প্রতি বছরে বাংলাদেশে দেশলাইয়ের আভ্যন্তরীণ চাহিদা হচ্ছে ৬০ লাখ গ্রুস। এর মধ্যে ৯টি রাষ্ট্রায়াত্ত দেশলাই কারখানা ৭৪-৭৫ সালে মােট দেশলাই উৎপাদন করেছে ৪৭ লাখ গ্রুস। অনুমান করা হচ্ছে বাকী ৯টি কারখানা ও উৎপাদন আশানরূপ হবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৯ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!