You dont have javascript enabled! Please enable it!

চট্টগ্রাম, কক্সবাজার সড়কে পানি: কয়েকটি শহরের নিচু এলাকা প্লাবিত
পাঁচটি নদীর বিপদসীমা অতিক্রম

শুক্রবার দেশের বর্ষণজনিত পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্রবল বৃষ্টির ফলে এদিন আরও একটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করে। নদীটি হলাে শেওলায় কুশিয়ারা। এ নিয়ে বিপদসীমা অতিক্রমকারী নদীর সংখ্যা দাঁড়াল পাঁচ এ। বৃষ্টিপাত এমনি অব্যহত থাকলে আজ শনিবার দেশের আরও কয়েকটি নদীর পানির বিপদসীমা অতিক্রম করার আশংকা রয়েছে। বন্যায় পূর্বাভাস ও সতর্কীকরণ পরিদফতর সূত্রে এ খবর জানা গেছে।
চট্টগ্রাম থেকে দৈনিক বাংলার নিজস্ব প্রতিনিধি জানাচ্ছেন: প্রবল বর্ষণে চট্টগ্রাম কক্সবাজার সড়কের কয়েকটি স্থানে পানি উঠেছে। বৃষ্টি অব্যাহত থাকলে এই সড়ক বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে তিনি জানান। কয়েক দিনের অবিশ্রান্ত বৃষ্টির দরুন এর মধ্যে ফেনীর পরশুরামের মুহুরী নদীর পানি বিপদ সীমার ৬ ফুট উপর দিয়ে প্রবাহিত হতে শুরু করেছে। ফলে, প্রায় ৭০ বর্গমাইল এলাকা প্লাবিত হয়েছে। চিলােনিয়া ও কহুয়া নদীর বাঁধের পাঁচ জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে এই এলাকার প্রায় ৮০ হাজার লােক হয়েছে ক্ষতিগ্রস্থ। শতকরা ৭৫ ভাগ ধানের চারার ক্ষতি হয়েছে। এ খবর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ বিভাগের।
গতকাল প্রবল বৃষ্টির দরুণ চট্টগ্রাম, কক্সবাজার ও খুলনা শহরের নিম্নাঞ্চলের বহু এলাকা ডুবে গেছে। চট্টগ্রামের ফটিকছড়ি, ধলাই ও রাওজান থানার বিস্তীর্ণ এলাকা বৃষ্টির পানিতে থৈ থৈ করছে। খুলনা শহরের বহু কাচা ঘর বৃষ্টিতে হয়েছে ক্ষতিগ্রস্থ। চট্টগ্রাম ও খুলনা থেকে আমাদের নিজস্ব প্রতিনিধিরা এ খবর জানিয়েছেন।
এদিকে গতকালও রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে। কখনও মুষলধারে কখনও গুড়ি গুড়ি। মাঝে মধ্যে বৃষ্টির বিরতি ছিল। তবে এই বিরতির সময় বেশি স্থায়ী কখনও হয়নি। গত চারদিনের তুলনায় এদিন বৃষ্টির পরিমাণ কম ছিল। শুক্রবার ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল এক ইঞ্চির কিছু বেশি। এই নিয়ে গত চারদিনে ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ১৮ ইঞ্চির কিছু বেশীতে দাড়াল।
প্রবল বর্ষণের ফলে শুক্রবার ঢাকার এলিফ্যান্ট রােডের একটি কাঁচা বাড়ির দেয়াল ধসে পড়ে। দেয়ালে চাপা পড়ে তিন ব্যক্তি আহত হয়। আহতদের মধ্যে দুজন মহিলা। এরা হলেন: নীনা বেগম (৩৫) মায়া বেগম (৮) ও ইকবাল (৭)। আহতদের মধ্যে নীনা বেগম ও ইকবালের অবস্থা গুরুতর। তাদেরকে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ খবর সংশ্লিষ্ট হাসপাতাল ও দমকল বিভাগ থেকে পাওয়া।

সূত্র: দৈনিক বাংলা, ১৯ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!