You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু সােমবার কার্যক্রমের উদ্বোধন করবেন
জেলা গবর্নরদের ১৯টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে

সােমবার থেকে ঢাকায় জেলা গবর্নরদের যে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হচ্ছে তাতে মােট ১৯টি বিষয়ে প্রশিক্ষণ দানের ব্যবস্থা করা হয়েছে। বক্তৃতা, গ্রুপ আলােচনা ও পরিদর্শন এই তিন কার্যক্রমের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ ২ শে জুলাই থেকে ১৬ই আগস্ট। জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাল সকাল সাড়ে দশটায় বঙ্গভবনে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করবেন। যে ১৯টি বিষয়ে প্রশিক্ষণ দান করা হবে তা হলাে-১. গণ প্রশাসন, ২. প্রশাসন কাঠামাে, ৩. প্রশাসন বিশ্লেষণ, ৪. জেলা প্রশাসন, ৫. প্রশাসন পদ্ধতি, ৬. সংবিধান ও ফৌজদারী আইন, ৭. উন্নয়ন পরিকল্পনা, ৮. প্রকল্প বাস্তবায়ন ও প্রশিক্ষণ, ৯. সমবায়, ১০. শিক্ষা ও পরিবার পরিকল্পনা, ১১. পররাষ্ট্র ও বাণিজ্য নীতি, ১২. খাদ্য ও ত্রাণ ব্যবস্থা, ১৩. অর্থনৈতিক উন্নয়ন, ১৪. বাজেট ও অর্থ সম্পর্কিত বিধি, ১৫. কৃষি ব্যবস্থা, ১৬. বিশেষ আইনাবলী, ১৭. নিরাপত্তা ও প্রতিরক্ষা, ১৮. ভূমি ব্যবস্থা, ১৯. সংস্কৃতি, শ্রম, ক্রীড়া ও সমাজকল্যাণ।
এছাড়া বাকশালের ঐতিহাসিক পটভূমিকা, গঠনতন্ত্র, নীতি, উদ্দেশ্য ও কর্মসূচি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়া সম্পর্কে বক্তব্য তুলে ধরাও প্রশিক্ষণ কার্যক্রমের অন্তর্ভুক্ত রয়েছে। প্রশিক্ষণ কার্যক্রমে উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পীকার, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, ভূমি প্রশাসন ও ভূমি সংস্কারমন্ত্রী, সমাজকল্যাণমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী, বন্যানিয়ন্ত্রণ পানি সম্পদ বিষয়ে উন্নয়নমন্ত্রী, আইনমন্ত্রী, খাদ্য প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষাব্যবস্থা এবং বাকশালের তিন সচিব সর্ববাদার বিপ্লব শেখ ফজলুল হক মণি ও আবদুর রাজ্জাক বক্তৃতা দেবেন।
প্রশিক্ষণ কার্যক্রমে এছাড়া বক্তৃতা দেবেন বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ রাইফেলস জাতীয় রক্ষীবাহিনী, জাতীয় নিরাপত্তা সংস্থা ও বাংলাদেশ পুলিশের মহাপরিচালকবর্গ ও মহাপরিদর্শন।
প্রশিক্ষণ কার্যক্রমের শেষ পর্যায়ে আগামী ১৪ই ও ১৫ আগস্ট জেলা গবর্নররা বিভিন্ন মন্ত্রণালয় ও উন্নয়ন সংস্থা পরিদর্শন করবেন। ১৬ই আগস্ট শনিবার বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে গণবভনে জেলা গবর্নর ও জেলা ম্যাজিস্ট্রেটদের বিষয়ে সাক্ষাৎ সমাবর্তন।
প্রশিক্ষণ কার্যক্রমের কর্মসূচি অনুযায়ী ২ শে জুলাই মঙ্গলবার উপরাষ্ট্রপতি বাংলাদেশের
এবং শিল্পমন্ত্রী বাকশালের ঐতিহাসিক পটভূমিকা গঠনতন্ত্র, নীতি, উদ্দেশ্য ও কর্মসূচি সম্পর্কে বক্তৃতা দেবেন।

২৩শে জুলাই: গণ প্রশাসন
২৩শে জুলাই প্রশিক্ষণ কার্যক্রমের বিষয় সূচি গণ প্রশাসন। প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক পটভূমিকা ও তৎকালীন আওয়ামী লীগের ভূমিকা সম্পর্কে বক্তৃতা দেবেন। এছাড়া এদিনের অন্যান্য বিষয় হলাে: দল প্রশাসনের ঐতিহাসিক কমে বিকাশ, লক্ষ্য ও উদ্দেশ্য। প্রশাসনিক পুনর্গঠন ও জেলা গবর্নর পদ সৃষ্টির প্রয়ােজনীয়তা, জাতীয় সরকার ও জেলা প্রশাসনের সম্পর্ক।

২৪ শে জুলাই: প্রশাসন কাঠামাে
২৪ শে জুলাই প্রশিক্ষণ কার্যকমের বিষয়সূচি: প্রশাসন কাঠামাে জাতীয় সংসদের মাননীয় স্পীকার জাতীয় সংসদ, জাতীয় সরকার ও জাতীয় দল বাকশালের পারস্পরিক সম্পর্কে বক্তাতা দেবেন। দিনের অন্যান্য বিষয়:বাংলাদেশ সরকারের প্রশাসন যন্ত্র ও বিভিন্ন স্তর, প্রশাসন পদ্ধতি পরিকল্পনা সংগঠন, কর্মচারীর সংখ্যা নির্ণয় নির্দেশ দান ও নিয়ন্ত্রণ। এরপর গ্রুপ আলােচনা।

২৫ শে জুলাই: প্রশাসন বিশ্লেষণ
২৫ শে জুলাই প্রশিক্ষণ কার্যক্রমের বিষয় সূচির প্রশাসন বিশ্লেষণ। এতে রয়েছে প্রশাসন ও মানবিক সম্পর্ক স্বাধীনতা উত্তর বাংলাদেশ সরকারের প্রশাসনিক ইতিহাস, সাংবিধানিক পরিবর্তনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে কর্ম বন্টন। |২৬ শে জুলাই: প্রশিক্ষণ কার্যক্রমের সূচি: জেলা প্রশাসন
এতে রয়েছে জেলা প্রশাসনিক নীতি ও কর্মপদ্ধতি জেলা প্রশাসনের কলাকৌশল জেলা প্রশাসন তত্ত্বাবধান, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণ ও গবর্নরদের ভূমিকা: জেলা প্রশাসনে জাতীয় অগ্রাধিকারসমূহ।

২৮ শে জুলাই: প্রশাসন পদ্ধতি
২৮শে জুলাই প্রশিক্ষণ কার্যক্রমের বিষয়বস্তু: প্রশাসন কর্মচারী আচরণবিধি (দক্ষতা ও শৃঙ্খলা) ও কর্মচারীদের বার্ষিক গােপন রিপাের্ট: সচিবালয়ের কার্যপ্রণালী বিধি, নির্দেশনাবলী, সরকারী কার্যক্রম, অর্গানাইজেশন এ্যান্ড মেথড এর ভূমিকা, বিষয়বস্তুর তালিকা তৃপ্তি, নথিকলে ও ফলপ্রসূ কার্যতত্ত্বাবধান। এছাড়া রয়েছে গ্রুপ আলােচনা।

২৯শে জুলাই: সংবিধান ও ফৌজদারী আইন
২৯শে জুলাই প্রশিক্ষণ কার্যক্রমের বিষয়সূচি: সংবিধান ও ফৌজদারী আইন। এতে রয়েছে: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান (বিশেষ গুরুত্বপূর্ণ অধ্যায়গুলাের আলােচনা)। আইনের শাসন প্রবর্তনে জেলা গবর্নরদের ভূমিকা, ফৌজদারী বিচারতত্ত্ব ও ব্যবস্থাপনা, সংশ্লিষ্ট আইন বিধি ও জেলা প্রশাসনে এর ভূমিকা: ম্যাজিস্ট্রেট, বিচার বিভাগ ও জেলা গবর্নরদের পারস্পরিক সম্পর্ক। এদিন মাননীয় আইনমন্ত্রী বক্তৃতা দেবেন।

৩০শে জুলাই: উন্নয়ন পরিকল্পনাঃ
৩০শে জুলাইন প্রশিক্ষণ কার্যক্রমের বিষয়সূচি: উন্নয়ন পরিকল্পনা। এতে রয়েছে অর্থনৈতিক পরিকল্পনা জেলাসমূহের প্রতি লক্ষ্য রেখে প্রকল্প প্রণয়ন পঞ্চবার্ষিক পরিকল্পনা। এছাড়া রয়েছে গ্রুপ আলােচনা।

৩১শে জুলাই: প্রকল্প বাস্তবায়ন ও প্রশিক্ষণ
৩১শে জুলাই প্রশিক্ষণ কার্যক্রমের বিষয়সূচি। প্রকল্প বাস্তবায়ন ও প্রশাসন।

সূত্র: দৈনিক বাংলা, ২০ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!