You dont have javascript enabled! Please enable it!

বন্যানিয়ন্ত্রণে আন্তর্জাতিক সাহায্যের ক্ষেত্র সম্প্রসারিত হবে

বন্যা নিয়ন্ত্রণ ও সেচ সমস্যার সমাধানে আন্তর্জাতিক সহযােগিতার ক্ষেত্র সম্প্রসারণ করা হবে। বন্যা, নিয়ন্ত্রণ, পানি সম্পদ ও বিদ্যুৎ দফতরের মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবাত বুধবার জাতীয় সংসদে এ তথ্য প্রকাশ করেন বলে বাসস খবরে বলা হয়।
মন্ত্রী বলেন, সেচ ও বন্যা নিয়ন্ত্রণের এই কঠিন সমস্যা সমাধানের জন্যে আন্তর্জাতিক সাহায্যের প্রস্তাব আসছে। রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গতিশীর নেতৃত্বের জন্যে এসব প্রস্তাব আসছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, দ্রুত আত্মনির্ভরশীলতা অর্জনে এ সাহায্যে কাজে লাগানাের ওপর গুরুত্ব দেয়া হবে।
মন্ত্রী সংসদকে জানান, শিগগীর সীতাকুন্ডতে দুটি জলাধার নির্মাণ করা হবে। এর জন্যে ব্যয় হবে ২ কোটি ১৪ লাখ ২৪ হাজার টাকা। এ জলাধার চট্টগ্রাম জেলার কয়েক হাজার জমিতে সেচ কাজে ব্যবহৃত হবে। জনাব সেরনিয়াবাত বলেন, সরকার বন্যা নিয়ন্ত্রণ ও সেচ ব্যবস্থার ওপর গুরুত্ব দিচ্ছেন। তবে এসব সমস্যার সমাধান একটু ব্যয় ও সময় সাপেক্ষ ব্যাপার।
তিনি বলেন, পানি উন্নয়ন বাের্ড ১০টি নয়া ড্রেজার সংগ্রহ করবে। এ জন্যে মােট ১৭ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এছাড়া আইডলটি আরাে ৫টি ড্রেজার সংগ্রহ করবে। মন্ত্রী আরও বলেন, এ বছর কাজের বিনিমেয় খাদ্য কর্মসূচির অধীনে ৮৫টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্প থেকে ১৮ লাখ ৬০ হাজার একর জমির উন্নতি হবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৭ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!