You dont have javascript enabled! Please enable it!

নিজেদের চেষ্টা ও সম্পদের ওপর নির্ভর করতে হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী ডা. এ আর মল্লিক বলেছেন, প্রতিশ্রুত বৈদেশিক সাহায্য যদি সময়মত দেশে এসে পৌছায় তাহলে চলতি বছরের বার্ষিক উন্নয়ন পরিকল্পনার আকার সম্প্রসারিত করা যেতে পারে। বাসসর খবরে প্রকাশ, অর্থমন্ত্রী বৃহস্পতিবার সংসদে ব্যয়বরাদ্দ বিলের ওপর আলােচনাকালে বলেন, ঢাকার মূল্যমান পুননির্ধারণ করা সত্ত্বেও বাজেটে ৯৫০ কোটি টাকার যে অর্থ বরাদ্দ করা হয়েছে তা গত বছরের বাজেটের বরাদ্দের উল্লেখযােগ্যভাবে বেশি। তিনি বলেন, পরিকল্পনার আকার দেখে আমাদের আত্মতুষ্টি হওয়া উচিত নয়। তিনি বলেন, ৯৫০ কোটি টাকার মধ্যে ৭০০ কোটি টাকা বিদেশী সাহায্য হিসেবে আসছে এবং মাত্র ২৫০ কোটি টাকা আসছে আমাদের নিজস্ব সম্পদ থেকে। তিনি বলেন এই অনুপাতকে আমাদের আত্মনির্ভরশীরতার সন্তোষজনক ভিত্তি হিসেবে গণ্য করা চলে না।
ড: মল্লিক বলেন, ভবিষ্যতে উন্নয়ন কর্মসূচির আকার সম্প্রসারিত করতে হলে আমাদেরকে আরও বেশি করে নিজেদের প্রচেষ্টা ও সম্পদের ওপর নির্ভর করতে হবে। তিনি বলেন, উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন জনগণ ও সরকারী সংস্থাগুলাের সমন্বিত প্রচেষ্টাই বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল করে তােলার জন্য সর্বাধিক প্রয়ােজন।
অর্থমন্ত্রী বলেন, সরকার জাতীয় অর্থনীতিকে স্থিতিশীল করে তুলতে দৃঢ় সংকল্প। কেননা উন্নয়ন কর্মসূচিকে সফল করে তুলতে হলে সার্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা অপরিহার্য। ১৯০০ থেকে ২০০০ কোটি টাকার পণ্য আমদানী সম্পর্কে তিনি বলেন এই পরিমাণ আমদানী নিশ্চিত করতে হলে বর্তমান আমদানী ব্যবস্থার পুর্ননির্মাণ করা প্রয়ােজন এবং আমদানী সামগ্রী যাতে যথাশীঘ্র দেশে এসে পৌছায় তা নিশ্চিত করার পদক্ষেপ নেয়া দরকার।
ড: মল্লিক বলেন, দেশের খাদ্য পরিস্থিতির এখন উন্নতি ঘটেছে। তবে অভ্যন্তরীণ খাদ্য উৎপাদন আরও না বাড়ানাে হলে এই উন্নতি স্থায়ী হতে পারে না। তিনি বলেন, উৎপাদন ক্ষেত্রে শিল্পের বিশেষ ভূমিকা রয়েছে। ঢাকার মন্ত্রী পুননির্ধারণের সুযােগ নিয়ে উৎপাদন ও রফতানীর ক্ষেত্রে নতুন লক্ষ্যমাত্রা পূরণ করতে হবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৮ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!