You dont have javascript enabled! Please enable it!

রূপপুর প্রকল্প বাস্তবায়নের নয়া উদ্যোগ

রূপপুর আণবিক শক্তি প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে নতুন করে উদ্যোগ নেয়া হচ্ছে। পরিবর্তিত পরিস্থিতিতে এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও প্রয়ােজনীয় পরামর্শ দানের জন্যে খুব শীগগিরই বিদেশী বিশেষজ্ঞ নিয়ােগ করা হবে। এ জন্যে ইতিমধ্যেই প্রয়ােজনীয় অর্থ বরাদ্দ করা হয়েছে বলে নির্ভরযােগ্য সূত্রে জানা গেছে।
পাকিস্তানী আমলের অবহেলা ও ঔদাসিন্যের শিকার রূপপুর আণবিক শক্তি প্রকল্প বাস্তবায়নের ওপর এখন বিশেষ গুরুত্ব আরােপ করা হচ্ছে। তেল ও জ্বালানী সংকট মােকাবিলায় আণবিক শক্তি যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম সেদিকে লক্ষ্য রেখেই রূপপুর প্রকল্পকে এখন নতুনভাবে গড়ে তােলা হবে।
পাকিস্তানী আমলে প্রণীত এই প্রকল্পের এখন আমূল পরিবর্তনের প্রয়ােজন হবে বলে বিশেষজ্ঞ মহল মনে করছেন। মূল পরিকল্পনায় ৭৫ মেগাওয়াটের একটি আণবিক রিএ্যাকটর স্থাপনের কথা ছিল। পরে ১৪০ মেগাওয়াটের রি-এ্যাকটর বসানাের সিদ্ধান্ত নেয়া হলেও পরিবর্তিত পরিস্থিতিতে ২০০ মেগাওয়াট শক্তিস্থাপন রি-এ্যাকটর বসানাের প্রয়ােজন হবে বলে মনে করা হচ্ছে। তবে এই প্রকল্পের ব্যাপারে যে বিদেশি বিশেষজ্ঞদের নিয়ােগ করা হবে তারা এর সম্ভাব্যতা যাচাই করবেন এবং রিপাের্ট দেবেন।
উল্লেখ করা যেতে পারে যে এই প্রকল্প বাস্তবায়নের জন্যে পাকিস্তানী আমলে রূপপুরে স্থান নির্বাচন করা হয় এবং নির্বাচিত স্থানে কিছু বাড়িঘরও নির্মাণ করা হয়। কিন্তু এরপরই এই প্রকল্পের কাজ বন্ধ হয়ে যায়।
এখন নতুন করে এই প্রকল্প গড়ে তােলার ব্যাপারে বিদেশী বিশেষজ্ঞ নিয়ােগ এবং তাদের সম্ভাব্যতা যাচাই ও রিপাের্ট প্রণয়নে বছরখানেক সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

এনার্জী স্টাডি রিপোের্ট
এদিকে বাংলাদেশে বিদ্যুৎ, গ্যাস প্রভৃতির যথােপযুক্ত ব্যবহার ও উৎপাদন সম্পর্কে যে জরীপ চলছে তার কাজ প্রায় শেষ হয়ে এসেছে। পরিকল্পনা কমিশনের সহযােগিতায় মিলিতভাবে এই জরীপ কাজ চালাচ্ছে যুক্তরাষ্ট্র কানাডা ও ইটালীর তিনটি প্রতিষ্ঠান। এরা আগামী মাসেই এই ‘এনার্জী স্টাডি সম্পর্কে অন্তবর্তীকালীন রিপাের্ট পেশ করবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৪ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!