You dont have javascript enabled! Please enable it!

চাকুরী বিনিয়ােগ ব্যবস্থার পুনর্গঠন করা হবে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী জনাব এ এইচ এম কামরুজ্জামান বলেছেন, দেশে চাকুরী বিনিয়ােগ ব্যবস্থার পুনর্গঠন করা হবে। দেশে চাকুরীর সুযােগ সুবিধার বাস্তব দিকের প্রতি লক্ষ্য রেখেই তা করা হবে যাতে যুবসম্প্রদায়কে বৃত্তিমূলক পথ নির্দেশ দেয়া যায়।
তিনি বলেন, এ পুনর্গঠন ব্যবস্থা কোন উপযুক্ত পদ গ্রহণের ক্ষেত্রে যুবসম্প্রদায়ের মানসিক প্রস্তুতি নিতে সহায়ক হবে। বাসস জানায় মন্ত্রী মঙ্গলবার ঢাকায় চাকুরি বিনিয়ােগ সম্পর্কিত পাঁচদিনব্যাপী এক সেমিনারের উদ্বোধন করছিলেন। শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়, আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং জাতিসংঘের উন্নয়ন কার্যক্রম এ সেমিনারের যৌথ উদ্যোক্তা। শ্রম ও সমাজকল্যাণমন্ত্রী সেমিনারে সভাপতিত্ব করেন। শিল্পমন্ত্রী বলেন, চাকুরি বিনিয়ােগ ব্যবস্থার মাধ্যমে একটি সুষ্ঠু ও পক্ষপাতিত্বহীন চাকুরী নীতির বাস্তবায়ন সম্ভব। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়েছে এবং ব্যবস্থাপনার উন্নয়ন সাধিত হচ্ছে। এর ফলে দক্ষ ব্যক্তিদের মেধার ভিত্তিতে চাকুরিতে নিয়ােগ ও নির্বাচন সম্ভব হবে।
জনাব কামরুজ্জামান দেশে সুষ্ঠু চাকুরী নীতি প্রণয়নের ক্ষেত্রে এই সেমিনার সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, সেমিনারের সুপারিশ বাস্তবভিত্তিক হলে শিল্পমন্ত্রণালয়। তার প্রতি সম্পূর্ণ সমর্থন জানাবে। তিনি আরও বলেন, বিভিন্ন দেশের অভিজ্ঞতা কাজে লাগাতে আমরা দ্বিধা করব না। যদি তা আমাদের প্রয়ােজন ও স্বার্থের অনুকূলে হয়।
শ্রমমন্ত্রী: শ্রমমন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী তার ভাষণে বলেন, দেশের জনশক্তিকে অর্থনৈতিক তৎপরতায় অংশগ্রহণে উৎসাহিত করা। তার চাকুরী বিনিয়ােগ ব্যবস্থার এম জোরালাে হতে হবে।
দেশের বর্তমান চাকুরী বিনিয়ােগ ব্যবস্থার সম্প্রসারণের জন্যে সরকার প্রথম পাঁচশালা পরিকল্পনায় ৫০ লাখ টাকা বরাদ্দ করেছেন বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, পরিকল্পিত উন্নয়ন কর্মসূচির অধীনে দেশে আরও কয়েকটি চাকুরী বিনিয়ােগ কেন্দ্র স্থাপন করা হবে। এছাড়া এর ব্যবস্থাপনার আধুনিকীকরণ এবং কেন্দ্র সম্প্রসারণ করা হবে বলে তিনি জানান। মন্ত্রী বলেন, দেশের বেকার সমস্যা নিয়ন্ত্রণে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এ জন্যে ধাপে ধাপে সম্ভাব্য সবরকম ব্যবস্থা নেয়া হবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৬ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!