You dont have javascript enabled! Please enable it!

দুর্নীতি নির্মূল করুন

সমগ্র থেকে সমস্ত রকমের দুর্নীতি চিরতরে উচ্ছেদের জন্যে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আহ্বান জানিয়েছেন।
দুর্নীতিবাজদের তীব্র সমালােচনা করে তিনি বলেছেন, দুর্নীতি বন্ধ হলে বাংলাদেশের শতকরা ৩০ ভাগ দুঃখ-দুর্দশা কমে যাবে। | গতকাল বৃহস্পতিবার পানি ও বিদ্যুৎ উন্নয়ন বাের্ড সম্বন্ধের প্রকৌশলী ও অন্যান্য কর্মকর্তাদের যৌথ সম্মেলনের উদ্বোধন করে বঙ্গবন্ধু প্রকৌশলি ও কারিগরদের প্রতি দুর্নীতির উর্ধ্বে থেকে সততা এ আন্তরিকতার সাথে দেশকে গড়ে তােলার আহ্বান জানান।
বঙ্গবন্ধু প্রকৌশলী ও কারিগরদের পাঁচটি শপথ গ্রহণ করতে বলেন। এগুলাে হলাে—ঘুষ খাব না, ঘুষ দেব না। ঘুষখােরদের সাহায্য করব না। বাংলার মানুষকে ভালােবাসব। এবং বাংলাদেশকে ভালােবাসব।
সম্মেলনে উপস্থিত সকল প্রকৌশলী এই শপথ গ্রহণ করেন।
বঙ্গবন্ধু তার ৪০ মিনিট স্থায়ী বক্ততার এক পর্যায়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাধীনতা যুদ্ধে বিধ্বস্ত দেশকে নতুন করে গড়ে তুলতে প্রকৌশলী ও কারিগররা যখন উদয়াস্ত পরিশ্রম করে চলেছেন তখন তাদের মধ্যে মুষ্টিমেয় কিছু ব্যক্তি দুর্নীতিতে লিপ্ত রয়েছে। এই মুষ্টিমেয় কিছু ব্যক্তির জন্যে সারা প্রকৌশলী সমাজের মুখ কালিমালিপ্ত হচ্ছে।
বঙ্গবন্ধু বলেন, অধিকাংশ প্রকৌশলীই সৎ, আন্তরিক ও কঠোর পরিশ্রমী। বিধ্বস্ত দেশকে পুনর্গঠনের কাজে তারা যে ভূমিকা পালন করেছেন তার জন্য তাঁদের প্রতি হয়েছে দেশবাসীর অভিনন্দন। কিন্তু মুষ্টিমেয় কিছু ব্যক্তি দুর্নীতি করে চলেছেন। এঁদের বিরুদ্ধে হুশিয়ারী উচ্চারণ করে রাষ্ট্রপতি বলেন, এদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।
দুর্নীতিবাজদের সৎ পথে আসার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু বলেন, ঘুষখাের পিতা তার ছেলের কাছ থেকেও সম্মান পায় না। ঘুষখাের বাপকে ছেলে মনে মনে ঘৃণা করবে। তিনি বলেন, সৎ পথে উপার্জিত ও পয়সাই থাকবে। অসৎ উপায়ে অর্জিত পয়সা থাকবে না।
প্রকৌশলীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন, দেশের শতকরা ৮০ ভাগ উন্নয়ন আপনাদের ছাড়া সম্ভব নয়। এই ক্ষেত্রে যদি দুর্নীতি বন্ধ করা যায় তবে সব ক্ষেত্রেই দুর্নীতি বন্ধ হয়ে যাবে। এই প্রসঙ্গে তিনি রাস্তাঘাট ও বাড়িঘর তৈরির কাজে পয়সা চুরির কথা উল্লেখ করে বলেন, এ ধরনের। ঘটনা অত্যন্ত লজ্জাজনক।
বঙ্গবন্ধু বলেন, উন্নয়ন যাতে সে অর্থ বরাদ্দ করা হয় তা যদি চুরি না হয়ে পুরােপুরি ব্যয় হয় তবে দেশের অবস্থা বদলে যায়। শুধু টাকা আত্মসাৎ বা ঘুষ খাওয়াই নয়- কাজে ফাঁকি দেয়াকেও। তিনি বড় রকমের দুর্নীতি হিসেবে অভিহিত করেন।
বিদেশে বাঙালী প্রকৌশলী ও সন্তানরা সুনাম অর্জন করেছেন, তার জন্যে গর্ব প্রকাশ করে বঙ্গবন্ধু আক্ষেপ করে বলেন, কিন্তু নিজের দেশে তারা কেন কাজ করে না? তিনি বলেন, ব্যাপারটা কি আমি বুঝে উঠতে পারি না।
বঙ্গবন্ধু বলেন, দুর্নীতিমুক্ত হয়ে কাজ করে গেলে এক বছরের মধ্যে দেশের চেহারাও পরিবর্তন ঘটে যাবে।

সূত্র: দৈনিক বাংলা, ১১ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!