You dont have javascript enabled! Please enable it!

উৎপাদন বৃদ্ধিঃ দ্রব্যমূল্য কমছে: অর্থনীতির হাল সন্তোষজনক

বিগত অর্থ বছরের দ্বিতীয়ার্ধে দেশের অর্থনৈতিক অবস্থা পূর্ববর্তী সময়ের তুলনায় সামগ্রিকভাবে সন্তোষজনক হয়েছে। শুক্রবার ঢাকায় প্রকাশিত বার্ষিক অর্থনৈতিক জরিপে এই তথ্য প্রকাশ করা হয় বলে বাসস জানায়। জরীপে বলা হয়, সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে দ্রব্যমূল্যেও মােটামুটি স্থিতিশীল রূপ নেয়। স্বাধীনতার পর থেকে দ্রব্যমূল্য বৃদ্ধির যে প্রবণতা সৃষ্টি হয়েছিল, এটা হচ্ছে তার এক বিপরীত প্রবণতা।
জরীপে আরও দেখানাে হয় ১৯৭৪-৭৫ সালে কোন কোন শিল্পের উৎপাদন মাত্রা ১৯৬৯-৭০ সালের উৎপাদনমাত্রাকে ছাড়িয়ে গেছে। নিঃসন্দেহে এটা অগ্রগতির লক্ষণ। সরকার বাস্তবভিত্তিক ব্যবস্থা নেয়ায় শিল্প ও কৃষি উৎপাদনের ভবিষ্যৎও নিঃসন্দেহে ভালই।
পরিকল্পনা কমিশনের প্রাথমিক হিসেবমতে গত অর্থবছরে মােট জাতীয় উৎপাদন বৃদ্ধি পেয়েছে শতকরা ২ ভাগ। জরীপ রিপাের্টে বলা হয়, খাদ্যাভাব বৈদেশিক মুদ্রার সীমিত পরিমাণ ও অন্যান্য কারণে বিগত অর্থ বছরে দেশকে নানা বাধা বিপত্তির সম্মুখীন হতে হয়েছিল। এর সঙ্গে যােগ হয়েছিল মুদ্রাস্ফীতি যার ফলে জিনিসপত্রের দাম দারুণ বেড়ে যায়। আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধির ফলে পরিস্থিতির আরও অবনতি ঘটে। এতদসত্ত্বেও পরিস্থিতির মােকাবিলায় সরকার দ্রব্যমূল্য বৃদ্ধি রােধের বেশ কয়েকটি কার্যকর ব্যবস্থাসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করেন।
গত অর্থ বছরে শিল্পক্ষেত্রের সামগ্রিক পরিস্থিতি ১৯৭৪-৭৪ এর পরিস্থিতির তুলনায় ভাল ছিল। নানারূপ সীমাবদ্ধতা সত্ত্বেও খুচরা যন্ত্রপাতিও অন্যান্য জিনিসপত্র আমদানীর জন্য বিদেশী মুদ্রা বরাদ্দ করার ফলে গত অর্থবছরে শেষ তিন মাসে পরিস্থিতির অনেকটা উন্নতি হয়।
রিপাের্টে বলা হয়, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারী উভয় খাতে সামগ্রিক শিল্প উৎপাদন যথেষ্ট সন্তোষজনক হয়েছে। বিভিন্ন সেক্টরে কর্পোরেশনের জন্য বৈদেশিক মুদ্রা বরাদ্দের ফলে গত অর্থ বছরের দ্বিতীয়ার্ধে পরিস্থিতির উন্নতি সাধিত হয়।
পূর্ববর্তী বছরের তুলনায় গত অর্থ বছরে চা, তামাক আখ ও ডাল এর মত কৃষিজ দ্রব্যের উৎপাদন যথেষ্ট বৃদ্ধি পায়। গত বছর গবাদিপশু মৎস্য ও বনজসম্পদের অধীন সব প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বাজারে আলু সরষে বীজ ও শীতকালীন সবজির সরবরাহও পূর্ববর্তী বছরের তুলনায় বেশি ছিল।
রিপাের্টে বলা হয়, বিপুল পরিমাণ আমদানী ও বৈদেশিক সাহায্যের দ্বারা খানা ঘাটতি মেটানাে হয়েছে। সরকার কতিপয় বিশেষ ব্যবস্থা নেয়ায় গত অর্থ বছরের দ্বিতীয়ার্ধে ভােগ্যপণ্যের দামেরও নিম্নমুখী প্রবণতা দেখা দেয়।

সূত্র: দৈনিক বাংলা, ১২ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!