You dont have javascript enabled! Please enable it!

সংবাদপত্র ডিক্লারেশন বাতিল বিল পাস
সংসদে ১ হাজার ১৬ কোটি টাকার মঞ্জুরী দাবী গৃহীত

গতকাল শনিবার জাতীয় সংসদে ১ হাজার ১৬ কোটি ৬০ লাখ ৪ হাজার টাকার আরও ২৩টি মঞ্জুরী দাবী গৃহীত হয়েছে। গতকাল বিকেলে স্পীকার জনাব আবদুল মালেক উকিলের সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশন আগামীকাল সােমবার বিকেল ৪টা পর্যন্ত মূলতবী হয়ে যায়। বাসসর খবরে বলা হয় একইদিন সংসদে আরও একটি বিল গৃহীত হয়। এ নিয়ে চলতি অধিবেশনে গৃহীত বিলের মােট সংখ্যা দাঁড়ালাে ৪০টি। ঐদিন সংসদে আবগারী শুল্ক ও লবণ (সংশােধনী) বিল নামে অপর একটি বিল উত্থাপন করা হয়। এতে ছােট ছােট টেলিভিশন সেট অপেক্ষাকৃত সুলভে সরবরাহের বিধান রয়েছে। সংসদে গৃহীত বিলটি ছিলাে কতিপয় সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল বিল।
অর্থমন্ত্রী ড. আজিজুর রহমান মল্লিক ১৯৪৪ সালের আবগারী ও লবণ বিধির আরও সংশােধনের উদ্দেশ্য সংসদে আবগারী ও লবণ বিল, ১৯৭৫ উত্থাপন করেন। পরে আইন ও সংসদীয় বিষয়ক মন্ত্রী শ্রী মনােরঞ্জন ধর সত্বর বিবেচনার জন্য সংসদে সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল বিল ১৯৭৫ পেশ করেন। প্রধানমন্ত্রী জনাব এম মনসুর আলীর পক্ষে আইনমন্ত্রী উত্থাপিত বিলটি সংসদে অনুমােদিত করেছে।
আইনমন্ত্রী শ্রী ধর ১লা জুলাই থেকে সংসদে এস্টিমেট কমিটি ও সরকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান পদে যথাক্রমে টাঙ্গাইলের জনাব শওকত আলী খান ও বগুড়ার জনাব মুজিবুর রহমানের নাম প্রস্তাব করেন। উভয় প্রস্তাবই সংসদে গৃহীত হয়েছে।
সমবায় সংক্রান্ত মঞ্জুরী দাবীর ওপর চট্টগ্রামের ডা: ক্যাপ্টেন আবুল কাসেমের রাখা বক্তব্য সম্পর্কে জবাব দিতে গিয়ে সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রী শ্রী ননী মজুমদার সংসদকে জানান, সমবায় থেকে দুর্নীতি উচ্ছেদের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে তিনি উল্লেখ করেন, থানা কেন্দ্রীয় সমবায় সমিতি সার বিতরণ করছে না।
তিনি সংসদকে জানান যে, শিগগীরই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। প্রস্তাবিত বৈঠকে সুষ্ঠুভাবে সমবায় আন্দোলন পরিচালনার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণের বিষয়টি বিবেচনা করা হবে।
বৈদেশিক বাণিজ্য দফতরের প্রতি মন্ত্রী দেওয়ান ফরিদ গাজী ময়মনসিংহের সংসদ সদস্য মওলবী নাজিমউদ্দিন আহমদের বক্তব্যের জবাবে সংসদকে এই মর্মে আশ্বাস দেন যে, সুস্পষ্ট অভিযােগ সরকারের গােচরীভূত করা হলে দুর্নীতির বিরুদ্ধে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমানে অবলুপ্ত ন্যায্যমূল্য দোকানের বহুসংখ্যক দক্ষ ও সৎ কর্মচারীকে অন্যান্য বিভাগে চাকুরি দেয়া হয়েছে। এর পূর্বে মওলবী নাজিমউদ্দিন আহমদ জাতির জনক বঙ্গবন্ধুর ডাক অনুসারে ব্যবসা বাণিজ্য থেকে দুর্নীতি নির্মূলের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সূত্র: দৈনিক বাংলা, ১৩ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!