You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর অভিপ্রায়ে মাছ ও সবজির ওপর নগর শুল্ক বাতিল

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অভিপ্রায়কার্যে মাছ ও শাক সবজির ওপর থেকে নগর শুল্ক বাতিল করা হয়েছে এবং তা শুক্রবার থেকে কার্যকরী হয়েছে।
শনিবার ঢাকা পৌরসভার প্রশাসক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান যে, কর্তৃপক্ষের অনুমােদনক্রমে পৌর এলাকার উন্নয়নের জন্যে চলতি মাসের ১লা তারিখ থেকে মাছ, তরিতরকারী ও শাক সবজির ওপর যথাক্রমে প্রতি মনে একটাকা ২৫ পয়সা ও ১৫ পয়সা হারে নগর শুষ্ক ধার্য ও আদায় আরম্ভ হয়েছিলাে।
তিনি আরও বলেন, বর্তমান বাজারে প্রতি মন বড় মাছের দাম কমপক্ষে চার-পাঁচশ টাকা। প্রতি মণ বড় মাছের ওপর এক টাকা হারে নগর শুল্ক ধার্য নগণ্য হলেও কিছুসংখ্যক সুযােগ সন্ধানী লােক এই নতুন বহালকৃত নগর শুল্কের সুযােগ গ্রহণ করে নিত্য ব্যবহার্য জিনিসপত্রের দাম তিন চারগুণ বাড়িয়ে দিয়ে কৃত্রিম অভাবের সৃষ্টি করছিল। ফলে জনসাধারণ অসুবিধের সম্মুখীন হচ্ছিল।
যে সকল পচনশীল দ্রব্যের ওপর থেকে নগর শুল্ক মওকুফ করা হয়েছে, সেগুলাে হলটমাটো, বরবটি, মটর, সিম, করলা ঢেড়শ, শস্য, লাউ, বেগুন, ফুলকপি, বাঁধাকপি ও অন্যান্য টাটকা তরিতরকারী এবং বড় মাছ যেমন-রুই, কাতল, চিতল, বােয়াল, পাঙ্গাস, সিজং, গজার, শােল, মৃগেল, ভেটকি, ইলিশ ইত্যাদি।

সূত্র: দৈনিক বাংলা, ১৩ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!