You dont have javascript enabled! Please enable it!

বাস্তবমুখী নীতির ভিত্তিতে দেশকে শিল্পায়িত করতে হবে

শিল্পমন্ত্রী জনাব এ এইচ এম কামরুজ্জামান বলেন, অর্থনৈতিক দিক থেকে লাভজনক এবং বাস্তবমুখী নীতির ভিত্তিতেই এদেশকে শিল্পায়িত করতে হবে। শনিবার গােয়ালন্দে বাংলাদেশ সুতােকল কর্পোরেশনের উদ্যোগে প্রতিষ্ঠিত ৪৯তম সুতাকলের উদ্বোধন করতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।
অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ সম্পাদক ও সংসদ সদস্য জনাব আবদুর রাজ্জাক, ডাক ও তার বিভাগের প্রতিমন্ত্রী জনাব কে এম ওবায়দুর রহমান, স্থানীয় সংসদ সদস্য ও বাকশাল নেতৃবৃন্দ, সুতাকল কর্পোরেশনের চেয়ারম্যান অন্যান্য কর্মকর্তা ও বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তি।
গােয়ালন্দ সুতােকলে সাড়ে বারাে হাজার মাকুর মধ্যে বর্তমানে ছয় হাজার মাকু চালু হল। বাকী ছয় হাজার আগামী ডিসেম্বরের মধ্যে উৎপাদন হবে বলে কর্তৃপক্ষ আশা পােষণ করেন। প্রসঙ্গত বলা যায় গােয়ালন্দ জেলায় এটি প্রথম শিল্প প্রতিষ্ঠান।
শিল্পমন্ত্রী বলেন, দেশকে অবশ্যই শিল্পোন্নত করতে হবে। তবে এলােপাথাড়িভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ার দিন শেষ হয়ে গেছে। কোন এলাকায় একটি শিল্প প্রতিষ্ঠান গড়ার আগে তার সম্ভাব্যতা পুঙ্গানুপুঙ্খভাবে বিশ্লেষণের পরেই তা প্রতিষ্ঠা করতে হবে।
এ প্রসঙ্গে তিনি বলেন, শুধুমাত্র সুতারকল তৈরি করে গেলেই হবে না, প্রতিষ্ঠিত সুতােকলগুলাের সর্বোচ্চ উৎপাদন ক্ষমতা অর্জনের মাধ্যমে দ্বিতীয় বিপ্লবের লক্ষ্য অর্জন সম্ভব। তিনি বলেন, বাংলাদেশে ৪৯তম সুতাকল প্রতিষ্ঠা একটি গৌরবজনক বিষয় সন্দেহ নেই, তবে মিলগুলাের সর্বোচ্চ উৎপাদনক্ষমতা অর্জন করা না গেলে এ গৌরব মূল্যহীন।
মন্ত্রী তাঁর ভাষণে দেশের অর্থনীতিকে স্বনির্ভর করার জন্য একক রপ্তানি পণ্য পাটের উপর নির্ভরশীলতা হ্রাসের আহ্বান জানান। তিনি দেশের রফতানী বহুমুখী ও উৎপাদন বৃদ্ধির উপর গুরুত্ব আরােপ করেন।
জনাব কামরুজ্জামান বলেন, বর্তমানে সুতােকলগুলাের অনেকগুলাে মুনাফা করলেও বেশ কতগুলাে লােকসান দিচ্ছে। এছাড়া বিভিন্ন মিলের উৎপাদন ব্যয় ও উৎপাদিত পণ্য কাপড় ও সুতার মান বিভিন্ন ধরনের। তিনি এ পরিস্থিতির কঠোর সমালােচনা করে বলেন, বিভিন্ন মিলের আলাদা আলাদা উৎপাদন ব্যয়। কাপড় ও সুতার মান ও উৎপাদনক্ষমতা পরীক্ষা করে সে। ব্যাপারে যথােপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।
আবদুর রাজ্জাক বাকশাল কেন্দ্রীয় কমিটির সম্পাদক জনাব আবদুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দ্বিতীয় বিপ্লব দেশের মুক্তির সন্ধান দিয়েছে। তবে সেই মুক্তি আত্মনির্ভরশীল হওয়ার মাধ্যমেই তা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
ওবায়দুর রহমান: ডাক ও তার প্রতিমন্ত্রী জনাব কে এম ওবায়দুর রহমান জনগণের প্রতি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব সফল করার আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য ড. এস এ মালেক ও সংসদ সদস্য খােন্দকার নুরুল ইসলাম, ফরিদপুর জেলা বাকশাল সভাপতি জনাব আবদুল ওয়াজেদ চৌধুরী, বস্ত্রশিল্প কর্পোরেশনে শ্রমিক লীগ সভাপতি জনাব মাহবুবুল আলম, কর্পোরেশনের চেয়ারম্যান জনাব খােরশেদ আনােয়ার, গােয়ালন্দ সুতাকলের জেনারেল ম্যানেজার।

সূত্র: দৈনিক বাংলা, ১৩ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!