You dont have javascript enabled! Please enable it!

শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করতে হবে: শেখ মনি

বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সম্পাদক শেখ ফজলুল হক মনি শিক্ষাক্ষেত্রে সকল রকমের বৈষম্য দূর করে স্বাধীন জাতির উপযােগী একটি নতুন শিক্ষা ব্যবস্থা গড়ে তােলার ওপর গুরুত্ব আরােপ করেছেন।
গতকাল মঙ্গলবার এক সম্বর্ধনা সভায় বস্তুতাকালে শেখ মনি বলেন, নতুন আদর্শের আলােকে এখন একদিকে উচ্চ শিক্ষার পথ যেমন সুগম করতে হলে তেমনি ঘরে ঘরে শিক্ষার আলাে পৌছে দেবার জন্যে শিক্ষাকে ব্যাপক ভিত্তিক করতে হবে।
তেজগাঁও পলিটেকনিক হাই স্কুলের ছাত্র শিক্ষক ও অভিভাবকদের পক্ষ থেকে শেখ ফজলুল হক মনিকে এই সম্বর্ধনা দেয়া হয়। স্কুল পরিচালনা কমিটির সভাপতি ডা: মােশাররফ হােসেন সম্বর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
অতীতের ত্রুটিপূর্ণ শিক্ষা ব্যবস্থার তীব্র সমালােচনা করে শেখ মনি বলেন, পরাধীন আমলের এই উপনিবেশবাদী শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যই ছিল বৈষম্য সৃষ্টি। এই চক্রান্তমূলক শিক্ষা নীতির সুস্পষ্ট পরিণতি হিসেবেই এদেশের শতকরা ৮০জন অশিক্ষিত রয়ে গেছে। জাতির নেতৃত্বগ্রহণ বা বিজ্ঞানের ওপর দখল সৃষ্টির কোন সুযােগই এ শিক্ষা ব্যবস্থায় ছিল না। ছিল কেরানী সৃষ্টির চেষ্টা।
শেখ মনি বলেন, দীর্ঘদিনের পরাধীনতার ফলে শিক্ষিত শ্রেণীর এক অংশের মধ্যে সৃষ্টি হয়েছিল দাসত্বের মনােভাব। তিনি বলেন, শিক্ষিতদের উৎপাদন যন্ত্র থেকে বিচ্ছিন্ন রেখে তাদেরকে দাসে পরিণত করার চক্রান্ত চলেছে। এই চক্রান্ত বানচাল করে শিক্ষিতদের এখন উৎপাদন কাজের অংশ নিতে হবে এবং এইভাবেই দূর করতে হবে সমাজের বিভেদ।
সমাজ জীবন থেকে সমস্ত বিভেদ বৈষম্য দূর করে একটি সুদৃঢ় ঐক্যবদ্ধ জাতি গঠনের জন্যে বঙ্গবন্ধু যে বিপ্লবী পদক্ষেপ গ্রহণ করেছেন তার কথা উল্লেখ করে শেখ মনি বলেন, বঙ্গবন্ধুর এই স্বপ্নকে সফল করার জন্যে পুঁজিতান্ত্রিক বিকাশের উপনিবেশ বাদী শিক্ষা ব্যবস্থা ভেঙে দিয়ে স্বাধীন। জাতির উপযুক্ত শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। প্রণয়ন করতে হবে কুসংস্কারমুক্ত পাঠ্যক্রম।
অভিভাবকদের প্রতি সমাজের সর্বস্তরে একটি সুস্থ পরিবেশ সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন, পরিবেশের প্রভাব শিশুমনকে দারুণভাবে প্রভাবিত করে থাকে। পরিবর্তিত পরিবেশে আজকের শিশুদের নতুন আদর্শে গড়ে তুলতে হবে। শিশুদের সুস্থ মানসিকতা সৃষ্টির প্রয়ােজনে একটি সুস্থ পরিবেশ গড়ে তােলার জন্যে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

সূত্র: দৈনিক বাংলা, ৯ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!