You dont have javascript enabled! Please enable it!

সার্বিক রাজনৈতিক অর্থনৈতিক পরিস্থিতি আলােচিত

চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে, বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত বাংলাদেশ কয়েক শ্রমিক আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির দ্বিতীয় বৈঠকে দেশের সার্বিক রাজনৈতিক, অর্থনৈতিক ও দলের সাংগঠনিক পরিস্থিতির উপর আলাৈচনা করা হয়।
জাতীয় দলের সর্বোচ্চ পরিষদ কার্যনির্বাহী কমিটির এই বৈঠকে পার্টি ও পার্লমেন্টারী বাের্ড এবং অঙ্গ সংগঠনগুলির গঠনতন্ত্র পরিচালন বিধি ও নিয়মাবলী পুর্ণগঠনের জন্য উপ-কমিটি গঠিত হয়। একই বৈঠকে জাতীয় দলের বাজেট অনুমােদন করা হয়েছে।
কার্যনির্বাহী কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী খুব শীর্ঘগীরই জাতীয় দলের নেতৃবৃন্দ বাংলা দেশের বিভিন্ন জেলায় সাংগঠনিক সফর করবেন।
জাতীয় দলের কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে দলের সম্পাদক শেখ ফজলুর হক মনি অপেক্ষামান সাংবাদিকদের জানান যে চেয়ারম্যান বঙ্গবন্ধু, শেখ মুজিবুর রহমানকে সভাপতি নির্বাচিত করে পার্টির নয় সদস্যের পার্লামেন্টারী বাের্ডগঠন করা হয়েছে। বাের্ড জাতীয় দলের একটি উপ-কমিটি হিসেবে কাজ করবেন। জাতীয় দলের সেক্রেটারী জেনারেল জনাব এম মনসুর আল বাের্ডের সম্পাদক নির্বাচিত হয়েছেন। পার্লামেন্টরী বাের্ডের অন্যান্য সদস্যগণ হচ্ছেন- সৈয়দ নজরুল ইসলাম, খােন্দকার মােশতাক আহমদ, জনাব এ এইচ এম কামরুজ্জামান, জনাব আবদুল মালেক উকিল, অধ্যাপক মােহাম্মদ ইউসুফ আলী, শ্রী মনােরঞ্জন ধর ও জনাব জিল্লুর রহমান।
শেখ ফজলুল হক মনি জানান, পার্টির অঙ্গ সংগঠনগুলির গঠনতন্ত্র, পরিচালন বিধি ও নিয়মাবলী প্রণয়নের জন্য শ্রী মনােরঞ্জন ধরকে আহ্বায়ক করে ছয় সদস্যের একটি উপ-কমিটি গঠিত হয়। এর সদস্যগণ হচ্ছেন: জনাব আবদুল মালেক উকিল, অধ্যাপক মােহাম্মদ ইউসুফ আলী, ড. মােজাফফর আহমদ চৌধুরী জনাব মহিউদ্দীন আহমদ ও শেখ ফজলুল হক মনি।
তিন নম্বর সার্কিট হাউজ রােডে অবস্থিত দোতলা ভবনে চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সেক্রেটারী জেনারেল জনাব এম মনসুর আলীর নতুন দফতর প্রতিষ্ঠিত হয়। এখানে। বঙ্গবন্ধুর সভাপতিত্বে অনুষ্ঠিত পার্টির কার্যনির্বাহী কমিটির বৈঠক পায় দুঘণ্টাকাল স্থায়ী ছিল।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী খুব শীগগীরই পার্টির সেক্রেটারী জেনারেল, তিন সম্পাদসহ নির্বাহী সদস্যগণ ও নেতৃব্দের বিভিন্ন জেলায় সংগঠনক সফর করবেন। তাদের এই সফরকালে জেলায় পার্টির সদস্য ও কর্মীদের সঙ্গে আলােচনার মাধ্যমে দলীয় সুপারশসমুহ প্রণয়ন করা হবে। এই সুপারিশসমুহ পড়ে পার্টির কার্যনির্বাহী কমিটির কাছে পেশ করা হবে। কার্যনির্বাহী কমিটির অনুমােদনের পর তা আবার জেলা কমিটির কাছে পাঠানাে হবে। সাবেক বাংলাদেশ আওয়ামী লীগের জেলা শাখাসহ বিভিন্ন স্তরের কমিটিগুলাে জাতীয় দলের অন্তর্বতীকালীন কমিটি হিসেবে কাজ চালায় থাকেন।
পার্টির সম্পাদক শেখ মনি সংবাদিকদের জানান যে, জাতীয় দলের কেন্দ্র নেতৃবৃন্দের জেলা সাংগঠনিক সফরে কর্মসূচী পরে জানিয়ে দেওয়া হবে।
কমিটির বৈঠকে দলীয় শৃংখলা ভঙ্গের অপরাধে মাটি সদস্য জনাব জাহাঙ্গীর কবিরের বহিস্কারাদেশ অনুমােদিত হয়।
কার্যনির্বাহী কমিটির বৈঠকে দলের সম্পাদক জনাব আবদুর রাজ্জাক ছাড়া কমিটির সকল সদস্য যােগদান করেন। জনাব রাজ্জাক বর্তমানে রাজনীতির বাইরে রয়েছেন।
চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন সৈয়দ নজরুল ইসলাম, সেক্রেটারী জেনারেল জনাব এম মনসুর আলী, খােন্দকার মােশতাকআহমদ, জনাব আবুল হাসনাত মােহাম্মদ কামরুজ্জামান, জনাব আবদুল মালেক উকিল, অধ্যাপক মােহাম্মদ ইউসুফ আলী, শ্ৰী মনােরঞ্জন ধর, ড. মােজাফফর আহমদ চৌধুরী, শেখ আবদুর আজিজ, জনাব মাহউদ্দীন আহমদ, গাজী গােলাম মােস্তফা, সম্পদাক জনাব জিল্লুর রহমানও সম্পাদক শেখ ফজলুল হক মনি।
এর আগে বঙ্গবন্ধু তাঁর নতুন দপ্তর ভবনে পৌছে এটি ঘুরে ঘুরে দেখেন। এক পর্যায়ে দলবদ্ধ সাংবাদিকদের বলেন, এখানে আমি বহুবার এসেছি। বহু রাত ও দিন এখানে আমি কাটিয়েছি।
উল্লেখ্য যে তিন নম্বর সার্কিট হাউজে চেয়ারম্যানের নতুন দপ্তর প্রতিষ্ঠিত হওয়ার পর গতকালই বঙ্গবন্ধু এখানে প্রথম আসেন। বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় কার্যাদের উভয় পাশে এটি অবস্থিত।

সূত্র: দৈনিক বাংলা, ১০ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!