You dont have javascript enabled! Please enable it!

৭ই জুনে গ্রাম-বাংলার মানুষের নতুন শপথ

খুলনা হইতে ইত্তেফাক সংবাদ জানাইয়াছেন যে, ৭ই জুন উপলক্ষে খালিশপুর ও খুদা শহরে বহুসংখ্যক মিছিল বাহির হয়। খালিশপুরে শ্রমিক নেতা বেলায়েত হােসেনের সভাপতিত্বে এবং খুলনা হাদিস পার্কে পীর হাবিবুর রহমানের সভাপতিত্বে দুইটি ভিন্ন সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতির জনকের নেতৃত্বে দ্বিতীয় বিপ্লবকে সফল করার জন্য নূতন শপথ উচ্চারিত হয়।
পাবনা: পাবনা হইতে আমাদের সাংবাদদাতা জানাইয়াছেন যে, ৭ই জুন উপলক্ষে শহরে মিছিল বাহির করা হয়। পাবনা জাতীয় দলের শাখার পক্ষ হইতে আলিপুর গােরস্থানে শহীদদের মাজারে পুষ্পমালা দেওয়া হয়। জাতীয় দল কার্যালয়ে একটি আলােচনা সভা অনুষ্ঠিত হয়।
ফেনী: গত শনিবার ফেনী জেলা কৃষক শ্রমিক আওয়ামী লীগের উদ্যোগে ৭ই জুন পালনের জন্য মিছিল বাহির করা হয়। প্রবল বারিপাত সত্ত্বেও হাজার হাজার লােক গ্রাম হইতে শােভাযাত্রা সহকারে শহরে আসিয়া মিছিলে অংশগ্রহণ করে। পরে স্থানীয় সুরতমহল সিনেমা হলে জনাব তালেব আলী এম. পির সভাপতিত্বে এক সভায় বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল করার শপথ নেওয়া হয়। সভায় অন্যান্যদের মধ্যে জনাব আবদুর রহমান বি.কম, মওলানা ওয়াহাব, শফিকুর রহমান ও মীর্জা আবদুর হাই বক্তৃতা করেন।
যশাের: যশাের হইতে উত্তেফাকের নিজস্ব সংবাদদাতা জানান, ৭ই জুন সকালে রাজনৈতিক কর্মী, শ্রমিক, বহুসংখ্যা মহিলা এবং জনসাধারণের একটি মিছিল শহরের রাজপথ পরিক্রমণ বঙ্গবন্ধু ঘােষিত জাতীয় দলের গঠনতন্ত্রের প্রতি রাজধানীসহ দেশের প্রত্যন্ত অঞ্চলসমূহের সকল স্তরের মানুষ স্বতঃস্ফূর্ত অভিনন্দন জানাইয়াছে বলিয়া খবর আসিয়া পৌছিতেছে।
ফরিদপুর জেলা কৃসক শ্রমিক আওয়ামী লীগের সভাপতি জনাব শামসুদ্দিন মােল্লা এম. পি’সহ সভাপতি জনাব ইমাম উদ্দিন এম. পি ও সাধারণ সম্পাদক জনাব নুরুন্নবী জাতির জনককে অভিনন্দন জানাইয়া এক তারবার্তা প্রেরণ করিয়াছেন বলিয়া ফরিদপুর হইতে আমাদের নিজস্ব সংবাদ যশােরে দাতা জানাইয়াছেন।
সংসদ সদস্যবৃন্দ—জনাব তরিকুর রহমান সরদার, শাহ হাদিউজ্জামান ও পীযুষ কান্তি ভট্টাচার্য মিছিলে নেতৃত্ব দেন। পরে মিছিলকারীরা টাউন হল ময়দানে এক সভায় মিলিত হইয়া শােষণমুক্ত সমাজগঠনে বঙ্গবন্ধুর গতিশীল নেতৃত্বাধীনে সমবেত হওয়ার সংকল্প ঘােষণা করেন।
জেলা কৃষক শ্রমিক আওয়ামী লীগের কার্যালয়ে সংসদ সদস্য শ্রমিক লীগের সভাপতি জনাব এ.এইচ, আলমগীর এবং সাধারণ সম্পাদক জনাব এম, আর, খান হাসু এক যুক্ত বিবৃতিতে জাতির জনক কর্তৃক ঘােষিত জাতীয় দলের কাঠামােকে জাতির সর্বাঙ্গীন মুক্তির একমাত্র পথ বলিয়া অভিহিত করেন। সর্বস্তরের জনগণের কল্যাণকামী এই পদক্ষেপ গ্রহণের জন্য বঙ্গবন্ধুকে তাঁহারা সংগ্রামী অভিনন্দন জানান।
যশাের হইতে আমাদের নিজস্ব সংবাদদাতা, জানান, সেখানকার সকল স্তরের মানুষ কৃষক শ্রমিক আওয়ামী লীগের গঠনতন্ত্র ঘােষণাকে অভিনন্দন জানাইয়াছেন।
জনাব তবিবুর রহমান সরদারের সভাপতিত্বে এক সমাবেশের মাধ্যমেও ৭ই জুন উদঘাপিত হয়।
কুষ্টিয়া: ইত্তেফাকের কুষ্টিয়া সংবাদদাতা জানান, গণমিছিল ও জনসভার মাধ্যমে কুষ্টিয়া কৃষক শ্রমিক আওয়ামী লীগ যথাযােগ্য মর্যাদা সহকারে দিবসটি উদযাপন করে। রিকশা চালকগণ ও এক বিরাট মিছিল বাহির করে। অপরাহ্নে জনাব আজিজুর রহমান আক্কাস এম. পি’র সভাপতিত্বে পাবলিক লাইব্রেরী প্রাঙ্গণে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। মেসার্স রশিদুজ্জামান দুদু, জুলফিকার আলী আরজু, আনওয়ার আলী, আবদুল মজিদ চৌধুরী, মুর্শেদ মিজানুর রহমান বাবুল ও রওশন আলী প্রমুখ জনসভায় বক্তৃতা করেন।

সূত্র: দৈনিক বাংলা, ৮ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!