You dont have javascript enabled! Please enable it!

বাজেটে জনগণের আশাআকাক্ষা প্রতিফলিত হয়েছে

১৯৭৫ সালের জাতীয় বাজেটে জনগণের আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছে। বাজেটের সাধারণ আলােচনার চতুর্থদিনে সদস্যরা একথা বলেন। শুক্রবার বাসসর খবরে বলা হয়, তারা বলেন, বর্তমান অর্থ বছরে উন্নয়ন কর্মসূচিতে পর্যাপ্ত অর্থবরাদ্দে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশকে অগ্রগতিও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবার দৃঢ় সংকল্পই প্রকাশ পেয়েছে।
শুক্রবারের আলােচনায় অংশগ্রহণ করেন, বেগম আর্জুমন্দ বানু (রুবী) ফরিদপুর, খােন্দকার নুরুল ইসলাম (ফরিদপুর,) শাহ হাদিউজ্জামান (যশাের), জনাব আবিদ আলী (রংপুর), জনাব আবু তালেক মিয়া (রংপুর), জনাব ইমাজউদ্দিন প্রমাণিক (রাজশাহী), জনাব সিরাজুল হক (কুমিল্লা) সর্দার আমজাদ হােসেন (রাজশাহী), জনাব মােহাম্মদ সিদ্দিক হােসেন (রংপুর), অধ্যাপিকা বেগম আজরা আলী, জনাব নুরুল ইসলাম, (বাকেরগঞ্জ), জনাব মােহাম্মদ আশরাফ আলী, (সিলেট), জনাব নুরুল হক (নােয়াখালী), আলহাজ মওলভী জালাল আহমদ ও সৈয়দ কামরুল ইসলাম মােহাম্মদ সালেহউদ্দিন (ফরিদপুর)।
বেগম আর্জমন্দ বানু শুক্রবার ১৯৭৫-৭৬ সালের জাতীয় বাজেটের সাধারণ আলােচনার শুরুতে বেগম, আঞ্জুমুন্দ বানু (রুবি) সুষম বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। নয়া কর আরােপ না করে উন্নয়ন খাতগুলােতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের প্রস্তাব সত্যিই একটা বাস্তব প্রচেষ্টা বলে তিনি জানান।
খােন্দকার নুরুল ইসলাম: কতিপয় চালু কর তুলে নেওয়া এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ৯৫০ কোটি টাকা বরাদ্দ করায় ফরিদপুরের খােন্দকার নুরুল ইসলাম অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সমবায় উন্নয়নের জন্য বরাদ্দকৃত ১০ কোটি টাকা গ্রাম এলাকায় ব্যয় করা উচিত। দেশের সার্বিক উন্নয়নের জন্য গ্রামবাসীদের অবস্থার উন্নতি করতে হবে। | শাহ হাদিউজ্জামান: যশােরের শাহ হাদিউজ্জামান বাজেটকে উন্নয়নমুখী বলে অভিহিত করেন। বিশেষ করে কৃষি খাতের ওপর জোর দেওয়ায় তিনি অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাজেট বিভিন্ন খাতে বরাদ্দকৃত সদ্ব্যবহারের নিশ্চয়তাবিধানে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।
আবিদ আলী: জনাব আবিদ আলী (রংপুর) বলেন, অর্থমন্ত্রী উন্নয়নমুখী বাজেট পেশ করেছেন। সেজন্য বাজেট সর্বস্তরের মানুষের প্রশংসা অর্জন করেছে। নয়া বাজেট চার রাষ্ট্রীয় নীতি প্রতিফলিত হয়েছে বলে তিনি জানান।
আবু তালেব মিয়া: রংপুরের জনাব আবু তালেক মিয়া বাজেটকে অভিনন্দন জানান। তিনি রংপুর, দিনাজপুর ও বগুড়ার কর্মসংস্থান, যােগাযােগ এবং শিক্ষা ব্যবস্থার কথা উল্লেখ করেন ও এসব সমস্যা সমাধানে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। রাজধানীর সাথে এ তিনটি জেলার যােগাযােগ ব্যবস্থার উন্নতি হওয়া উচিত বলে তিনি জানান।
ইমাজউদ্দিন প্রামাণিক: জনাব মােহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক (রাজশাহী) একে দেশের জন্য একটি কল্যাণমূলক বাজেট বলে অভিহিত করেন। বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য সাড়ে নশ কোটি টাকার উন্নয়নমুখী বাজেট পেশ সরকারের কৃতিত্বকেই পরিচায়ক বলে তিনি জানান।
সিরাজুল হক: কুমিল্লার জনাব সিরাজুল হক এ বাজেটকে প্রশংসনীয় বলে বর্ণনা করেন। তিনি বলেন, বাজেটে জনগণের আশাআকাঙ্ক্ষার প্রতিফলিত এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে চাওয়া হয়েছে।
সর্দার আমজাদ হােসেন: সর্দার আমজাদ হােসেন (রাজশাহী) এ বাজেটকে বাস্তব বলে অভিহিত করেন। এ বাজেট দেশকে তার কাংখিত লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে বলে তিনি আশাপ্রকাশ করেন। বাজেট বঙ্গবন্ধুর আদর্শ প্রতিফলিত হয়েছে এবং বাজেট দেশবাসীকে দ্বিতীয় বিপ্লব সফল করার চেষ্টায় আত্মনিয়ােগে উজ্জীবিত করবে।
সিদ্দিক হােসেন: রংপুরের জনাব সিদ্দিক হােসেন প্রশংসনীয় বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান। তিনি দ্রুত তিস্তা প্রকল্প বাস্তবায়ন ও তিস্তা বাঁধ নির্মাণের কাজ শেষ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
বেগম আজরা আলী: আলােলাচনায় অংশগ্রহণ করে বেগম আজরা আলী স্ত্রীশিক্ষার প্রসারে সরকারকে আরাে সুবিধা দিতে বলেন। তিনি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণের সাফল্য প্রধানত স্ত্রীশিক্ষার ওপর নির্ভর করে।
নুরুল ইসলাম: বাকেরগঞ্জের জনাব নুরুল ইসলাম বাজেটের প্রশংসা করে বলেন, সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নই এর উদ্দেশ্যে। তিনি প্রশাসনিক যন্ত্র পুনর্গঠনের সুপারিশ জানান। বেকার সমস্যা ও প্রাথমিক বিদ্যালয়গুলাের দিকে আরাে বেশি নজর দিতে বলেন। তিনি জাতীয় বাজেটকে যথাসাধ্য সম্ভব স্বনির্ভর করার আহ্বান জানান।
আশরাফ আলী: সিলেট জেলায় কৃষি উৎপাদন বৃদ্ধির ব্যবস্থা করায় জনাব আশরাফ আলী (সিলেট) সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, জনগণ ও সরকারের যৌথ প্রচেষ্টায় এবার ধানের ফলন এক কোটি মন বেশি হয়েছে।
নুরুল হক: নােয়াখালীর জনাব নুরুল হক উন্নয়নমুখী বাজেট পেশ করায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। জাতীয় উন্নয়নে তিনি অভ্যন্তরীণ সম্পদের সর্বাধিক ব্যবহারের সুপারিশ জানান।
জালাল আহমদ: আলহাজ মওলভী জালাল আহমদ (কুমিল্লা) বলেন, এ বাজেট দেশের সাড়ে সাত কোটি অধিবাসীর মনে আশার আলাে সঞ্চার করেছে। উন্নয়ন খাতে ৯৫০ কোটি টাকা বরাদ্দ করায় তিনি অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান।

সূত্র: দৈনিক বাংলা, ৫ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!