You dont have javascript enabled! Please enable it!

পাট চাষীদের ঠকালে কঠোর শাস্তি
সরকার ক্রসবটম পাটের মূল্য বেঁধে দিয়েছেন

সরকার চলতি পাট মওসুমে প্রতিমণ ক্রসবটম পাটের মূল্য নব্বই টাকায় বেঁধে দিয়েছেন। নির্ধারিত এই মূল্যের চেয়ে কম মূল্যে কাউকেই কোনাে হাট-বাজার অথবা পাট ক্রয় কেন্দ্র থেকে পাট কিনতে দেয়া হবে না। সরকারের এই নির্দেশ কেউ লংঘন করলে তাকে পাট অর্ডিন্যান্সের ৮(২) ধারা অনুযায়ী দন্ড দেয়া হবে।
গতকাল এক সরকারী ঘােষণার উল্লেখ করে বাসসর খবরে এই তথ্য প্রকাশ করা হয়। এ খবরে বলা হয়, পাটের উৎপাদন, আন্তর্জাতিক বাজারে পাটের চাহিদা, পাট শিল্পের অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে এবং সর্বোপরি পাট উৎপাদনকারীদের স্বার্থ ও বাজার দরের কথা বিবেচনা করেই সরকার চলতি মওসুমে পাটের মূল্য বেঁধে দিয়েছেন।
পাটের নির্ধারিত এই মূল্য স্থিতিশীল রাখার প্রচেষ্টায় সরকার ঘােষণা করেছেন যে সকল সরকারী পাট কর্পোরেশন এবং পাট রফতানী কর্পোরেশনের নিয়ােগকৃত সকল এজেন্টকে পাট ক্রয়ে কেন্দ্রের তৎপরতার ওপর বিশেষ দৃষ্টি রাখা এবং পাটক্রয় কেন্দ্রগুলিতে যাতে কোনাে রকম দুর্নীতির ঘটনা না ঘটে সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
সরকার পাট ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীকে এই বলে হুঁশিয়ারী করে দিয়েছেন যে তারা যেন কোনাে অবস্থাতেই পাট চাষীদের ঠকানাের চেষ্টা করে পাটের বাজারে গােলযােগ সৃষ্টি না করেন। তারা পাটচাষীদের ঠকানাের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। পাট রফতানী কর্পোরেশনের নিযুক্ত এজেন্টরা এ মওসুমের আইন ও পদ্ধতি অনুসরণ করে চলবেন।

সূত্র: দৈনিক বাংলা, ৬ জুলাই ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!