You dont have javascript enabled! Please enable it!

৩ শতাধিক শিক্ষকের বাকশালে যােগদানের আবেদন

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নূতন বংশধরদের গড়িয়া তােলার দায়িত্ব প্রতিপালনের জন্য শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান। ভবিষ্যতে জাতিকে নেতৃত্ব দেওয়ার উপযােগী চরিত্রের মানুষ তৈরী করার জন্য তিনি শিক্ষকদের অনুরােধ জানান। ( নূতন সমাজ গঠনে শিক্ষকদের ভূমিকার উপর গুরুত্ব আরােপ করিয়া বঙ্গবন্ধু বলেন যে, এই ব্যাপারে তাঁহাদের দায়িত্ব অন্যান্যের চাইতে অনেক বেশী।
গতকাল (শনিবার) গণভবনে একদল শিক্ষকের সহিত আলােচনাকালে বঙ্গবন্ধু উক্ত অভিমত ব্যক্ত করেন। শিক্ষকরা বঙ্গবন্ধুর সহিত সাক্ষাৎ করিয়া বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্য হওয়ার জন্য বাংলাদেশ শিক্ষক সমিতির ৩০৬ জন সদস্যের আবেদন পেশ করেন। বাকশালের সদস্য হওয়ার আবেদনপত্রে যাহারা স্বাক্ষর কওিয়াছেন তাহাদের মধ্যে শিক্ষক সমিতির কেন্দ্রীয় জেলা, মহকুমা ও থানা কমিটিসমূহের সদস্যরাও রহিয়াছেন।
বঙ্গবন্ধুর নিকট শিক্ষকদের আবেদনপত্র পেশ করার সময় বাকশাল সেক্রেটারী শেখ ফজলুল হক মনি এবং কার্যকরী কমিটির সদস্য জনাব মহিউদ্দিন আহমদও উপস্থিত ছিলেন।
শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শৃংখলা রক্ষায় কঠোর হওয়ার জন্যও বঙ্গবন্ধু শিক্ষকদের পরামর্শ দেন। একই সঙ্গে ছাত্রদের সহিত প্রীতি ও ভালােবাসার সম্পর্ক রাখার জন্যও তিনি শিক্ষকদের অনুরােধ করেন। তিনি বলেন: ভালােবাসিলেই শাসনের দাবী করা যায়।
দ্বিতীয় বিপ্লবের উদ্দেশ্য ব্যাখ্যা প্রসঙ্গে বঙ্গবন্ধু বলেন: উৎপাদনের ক্ষেত্রে বিপ্লবই বর্তমানের চাহিদা। তিনি বলেন ; আমরা উৎপাদনের ক্ষেত্রে বিপ্লবের মাধ্যমে স্বনির্ভরতা অর্জন করিতে চাই।
বঙ্গবন্ধু বলেন, সরকার শিক্ষকদের অসুবিধা সম্পর্কে সচেতন আছেন।
বাকশালের সদস্যপদের জন্য শিক্ষকদের আবেদনপত্র গ্রহণ করিয়া বঙ্গবন্ধু তাঁহাদের ধন্যবাদ জানান।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৯ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!