You dont have javascript enabled! Please enable it!

৯৮০ জনের বাকশালে যােগদানের আবেদন

গতকাল (রবিবার) বাকশালের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গতিশীল নেতৃত্বের প্রতি আস্থা স্থাপন করিয়া এবং দ্বিতীয় বিপ্লবকে সফল করিয়া তােলার সংকল্প প্রকাশ করিয়া বিভিন্ন সরকারী, আধা সরকারী ও বিভিন্ন সংগঠনের ৯ শত ৮০ জন জাতীয় দল কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যপদ লাভের জন্য আবেদনপত্র পেশ করিয়াছেন।

সেন্সস কমিশন
বাংলাদেশ সেন্সস কমিশনের ৪৫ জন মহিলাসহ ২৫৬ জন সরকারী কর্মচারী জাতির জনক বঙ্গবন্ধুর মতাদর্শে বিশ্বাসী হইয়া বাংলার জাতীয় রাজনৈতিক দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগে যােগদানের জন্য আবেদনপত্র দাখিল করিয়াছে। বঙ্গবন্ধুর নিকট বাকশাল সদস্য হওয়ার জন্য এক আবেদনপত্রে সরকারী কর্মচারিগণ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়া জাতীয় পুনর্গঠনের কাজে নিজেদেরকে উৎসর্গ করার প্রয়াসে বাকশালের আদর্শ ও উদ্দেশ্যে পূর্ণ আস্থা স্থাপন করার প্রতিশ্রুতি জানান।

অবলুপ্ত ইউপিপি’র নেতৃদ্বয়
বাকশালের প্রেস বিজ্ঞপ্তিতে প্রকাশ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বের প্রতি গভীর আস্থা স্থাপন করিয়া সম্প্রতি বে আইনী ঘােষিত ইউনাইটেড পিপলস পার্টির কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা ইউ. পি. পি’র যুগ্ম আহ্বায়ক কাজী ফেরদৌস হােসেন ও মৌলভীবাজার মহুকুমা কমিটির অন্যতম সদস্য জনাব আবদুল মান্নান, জনাব আবদুল হক ও জনাব আছগর আলী বাংলাদেশ। কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যপদ লাভের জন্য আবেদনপত্র দাখিল করেন।

সমবায় মার্কেটিং সােসাইটির
বাংলাদেশ সমবায় মার্কেটিং সােসাইটিজ কর্মচারী ইউনিয়নের ৫ জন কর্মকর্তা উক্ত ইউনিয়নের (১) জনাব মনসুর আলী, নির্বাহী কর্মাধ্যক্ষ, (২) জনাব আজগর হােসেন, ব্যবস্থাপক, বাংলাদেশ সমবায় মার্কেটিং সােসাইটি লিঃ, (৩) মাে: মহিদূল রহমান, বাণিজ্যিক কর্মকর্তা, (৪) জনাব মােহাম্মদ হােসেন, শাখাপ্রধানও ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা, (৬) জনাব কাজী মােহাম্মদ জহুরুল হক, প্রশাসনিক কর্মকর্তাসহ ১৫৭ জন সদস্য বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যাগণের জন্য আবেদনপত্র দাখিল করিয়ছেন।
তাহারা উল্লেখ করেন যে, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবে সাড়া দিয়া বাংলাদেশ সমবায় মার্কেটি সােসাইটি লি: সম্পদ বৃদ্ধির জন্য তথা সমবায় আন্দোলনকে সফল করিয়া তুলিবার জন্য আপ্রাণ প্রচেষ্টা চালাইয়া যাইবেন।

মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাষ্ট
বঙ্গবন্ধুর মহান আদর্শে আস্থা স্থাপন করিয়া বাংলাদেশ মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাষ্ট কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব এম. এ খালেক ও সাধারণ সম্পাদক জনাব পিটার গাইনসহ মােট ৫০ জন সদস্য বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যপদ লাভের জন্য আবেদনপত্র দাখিল করিয়াছেন।

বাংলা একাডেমী কর্মচারী ইউনিয়ন
বাংলা একাডেমীর কর্মচারী ইউনিয়নের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ২২৫ জন কর্মচারীর পক্ষে বাংলা একাডেমী কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব আলতাফ আলী আবেদনপত্র দাখিল করিয়াছেন।

খুলনা শিল্পইয়ার্ড এমপ্লয়িজ ইউনিয়ন
খুলনা শিপইয়ার্ড এমপ্লয়িজ ইউনিয়নের ২১ জন সদস্যসহ উক্ত ইউনিয়নের সাধারণ সম্পাদক জনাব আবদুল মােমিন জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগে যােগদানের জন্য আবেদনপত্র দাখিল করিয়াছেন। তাহারা আবেদনপত্রে উল্লেখ করেন যে, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব সার্থক করার জন্য উক্ত ইউনিয়ন কর্তৃপক্ষ শিপইয়ার্ডে শ্রমিক কর্মচারীদের সহযােগিতার অনেক চেষ্টা করিয়া শিপইয়ার্ডে উৎপাদন বাড়াইয়া বাংলাদেশের গৌরব অর্জন করিতে সক্ষম হইয়াছে। তাহারা আরও উল্লেখ করেন। যে, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সার্থক করার জন্য তাঁহারা বদ্ধপরিকর।

বীমা বিভাগ
বাণিজ্য মন্ত্রণালয়ের সংযুক্ত বাংলাদেশে সরকারের বীমা বিভাগের ২২ জন কর্মচারীও সদস্যপদের জন্য আবেদনপত্র দাখিল করেন।
বঙ্গবন্ধুর সুমহান নেতৃত্বে আরও যাঁহারা দ্বিতীয় বিপ্লবের বাস্তবায়নে অংশ নেওয়ার উদ্দেশ্যে সদস্যপদের জন্য আবেদনপত্র দাখিল করিয়াছেন তাহাদের মধ্যে রহিয়াছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন প্রকল্পের বিভিন্ন শ্রেণীর ৬৬ জন কর্মকর্তা ও কর্মচারী।

বাংলাদেশ রেলওয়ে ওয়ার্কার্স এ্যান্ড এমপ্লয়িজ লীগ
বাংলাদেশ রেলওয়ে ওয়ার্কার্স এ্যান্ডে এমপ্লয়িজ লীগের সৈয়দপুর শাখার ২৭ জন সদস্যও বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যপদের জন্য আবেদনপত্র দাখিল করেন।
পাবনা মােটর শ্রমিক সমিতির পক্ষে উক্ত ইউনিয়নের সাধারণ সম্পাদক জনাব ওয়াজিউদ্দিন সদস্যপদের জন্য আবেদনপত্র দাখিল করিয়াছেন।
বাংলাদেশ চা বাের্ড কর্মচারী ইউনিয়নের পক্ষে জনাব এ. কে. এম. শামসুদ্দিন আবেদনপত্র দাখিল করিয়াছেন। তাহারা আবেদনপত্রে উল্লেখ করেন যে, মহান নেতার নির্দেশক্রমে কাজ করিয়া দেশের আলাময় মেহমতী মানুষের মুখে হাসি ফুটাইয়া তুলিবেন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ৩০ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!