You dont have javascript enabled! Please enable it!

সম্পূরক বাজেটের উপর আলােচনা

গতকাল (বৃহস্পতিবার) জাতীয় সংসদে চলতি অর্থ বৎসরের সম্পূরক বাজেটের উপর সাধারণ আলােচনা অনুষ্ঠিত হয়। জনাব সিরাজুল হক, জনাব নাজিমুদ্দিন আহমদ এবং জনাব আবদুস সাত্তার আলােচনার অংশগ্রহণ করেন। স্পীকার জনাব আবদুল মালেক উকিল অধিবেশনে সভাপতিত্ব করেন।
জনাব সিরাজুল হক (কুমিল্লা সম্পূরক বাজেট সমর্থন করিয়া বলেন যে, অতিরিক্ত ব্যয়ের পরিপ্রেক্ষিতে বাড়তি বরাদ্দ প্রয়ােজন হইয়াছে।
আগামী বৎসরের বাজেটে বিভিন্ন সুপারিশ অন্তর্ভুক্ত করায় তিনি অর্থমন্ত্রী ড. এ. আ. মল্লিককে অভিনন্দন জানান।
তিনি বলেন: গত বৎসর অবস্থা ছিল প্রতিকূল। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিস্থিতি মােকাবিলার জন্য নূতন পদক্ষেপ গ্রহণ করেন।
উহার ফলে নূতন আশা উদ্দীবিত হয়।
তিনি আরও বলেন ; মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গতিশীল পরিবর্তন সাধনে উদ্যোগ গ্রহণ করেন। চরম পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ব্যাপক পরিবর্তন আবশ্যক। বঙ্গবন্ধুর উৎসাহব্যঞ্জক নেতৃত্বে নূতনভাবে যাত্রা শুরু হয় এবং সর্বত্র আশাবাদ জাগ্রত হয়।
জনাব সিরাজুল হক বলেন, গত ৭ মাসে নূতন উদ্যোগ আয়ােজন শুরু হইয়াছে। গভীর আগ্রহ ভরে বিশ্ব আমাদের লক্ষ্য করিতেছে। তিনি আশা প্রকাশ করেন যে, সময়ােচিত ও ঐতিহাসিক নেতৃত্বের ফলে জাতি অর্থনৈতিক ক্ষেত্রে অলৌকিক কৃতিত্ব অর্জন করিবে।
ময়মনসিংহের জনাব নাজিমুদ্দিন আহমদ সম্পূরক বাজেটকে স্বাগত জানাইয়া কৃষি উন্নয়ন ও খাদ্য উৎপাদনের উপর অধিকতর গুরুত্ব আরােপের আহ্বান জানান। এই উদ্দেশ্যে চাষীদের অবস্থা উন্নয়নের প্রতি অধিক নজর দেওয়ার জন্য তিনি সুপারিশ করেন।
অধিক খাদ্য উৎপদনে চাষীরা যাহাতে অসুবিধার সম্মুখীন না হয়, তজ্জন্য তাহাদের সারসহ কৃষি সরঞ্জাম পর্যাপ্তভাবে সরবরাহের জন্য আবেদন জানান।
আমাদের দেশের জমির উর্বরতা শক্তির প্রতি দৃষ্টি আকর্ষণ করয়া জনাব নাজিমুদ্দিন আহমদ বলেন যে, আমরা আমাদের প্রাকৃতিক সম্পদের যথাযথ পরিচর্যা করিতে সমর্থ হইরে আমরা শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাই অর্জন করিব না, বরঞ্চ খাদ্য রফতানী করিয়া প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হইব।
টাঙ্গাইলের জনাব আবদুস সাত্তার সম্পূরক বাজেটকে অভিনন্দন জানাইয়া বলেন যে, প্রাকৃতিক দুর্যোগ এবং অন্যান্য অভাবিত কারণে সম্পূরক বাজেটের প্রয়ােজন হইয়াছে। সম্পূরক বাজেট প্রণয়নের জন্য তিনি অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি অবশ্য মূল বাজেটেই এই সব দুর্যোগের জন্য বরাদ্দ রাখার সুপারিশ করেন।
স্পীকার জনাব আবদুল মালেক উকিল আজ (শুক্রবার) বিকাল চার ঘটিকা পর্যন্ত অধিবেশন মুলতবী ঘােষণা করেন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৭ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!