You dont have javascript enabled! Please enable it!

নয়া করমুক্ত কল্যাণ ও উন্নয়নমুখী বাজেট

অর্থমন্ত্রী ড. এ আর মল্লিক গত কাল (সােমবার) জাতীয় সংসদে নয়া কর প্রস্তাবমুক্ত ১৯৭৫-৭৬ অর্থবৎসরের উন্নয়নমুখী বাজেট পেশ করিয়াছেন। এই বাজেটে কতিপয় কর লাঘব ও হ্রাসের প্রস্তাব রহিয়াছে।
‘বাসস’ জানান ; বিগত বৎসরের ৫২৫ কোটি টাকার স্থলে আগামী অর্থবৎসরের জন্য ১৫০ কোটি টাকার বাৎসরিক উন্নয়ন কর্মসূচী গ্রহণ দেশের সামগ্রিক উন্নয়নের ব্যাপারে সরকারের অধিকতর গুরুত্ব আরােপকেই প্রতিভাত করে। আগামী অর্থ বৎসরে রাজস্ব খাতে আর ৭৫৫ কোটি ৩৮ লক্ষ টাকা এবং রাজস্ব ব্যয় ৫৯৯ কোটি ১৯ লক্ষ টাকা হইবে বলিয়া বাজেটে ধরা হইয়াছে, ফলে রাজস্ব উদ্বৃত্ত দাঁড়াইতেছে ১৫৬ কোটি ১৯ লক্ষ টাকা। বাজেট পেশকালে অর্থমন্ত্রী বলেন যে, ১৯৭৫-৭৬ সালে বাৎসরিক উন্নয়ন কর্মসূচীর সকল খাতে বরাদ্দ বৃদ্ধি করা হইয়াছে।
নয়া বাজেটে রাজস্ব কর প্রাপ্তি ৫৮৬ কোটি ২০ লক্ষ টাকা, ৭৪-৭৬ এর সংশােধিত বাজেটে উদ্বৃত্ত ৪৪২ কোটি ২১ লক্ষ টাকা। অর্থমন্ত্রী বলেন ৭৫-৭৬ এর রাজস্ব ব্যয়ের ক্ষেত্রে সরকার গণমুখী শিক্ষা ও স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দিবেন। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের উপর সরকারের অগ্রাধিকারও ইহাতে প্রতিফলিত। আগামী অর্থ বৎসরে ১৯৭৪-৭৫ অপেক্ষা রাজস্ব আয় প্রাপ্তি বৃদ্ধি পাইবে। যথাসম্ভব রাজস্ব ব্যয় কমাইয়া উন্নয়ন কর্মসূচীতে পর্যাপ্ত অর্থ যােগানাের চেষ্টা চালানাে হইবে।
ইতিমধ্যে আমদানী লাইসেন্স কর বৈদেশিক মুদ্রা কর ও পাট কর তুলিয়া দেওয়া হইয়াছে ইহাছাড়া আগামী অর্থ বৎসরে ঘরভাড়া কর, উৎকর্ষতা কর, আভ্যন্তরীণ নৌযানের কর, যাত্রী ও মালবাহী মােটর যানের কর বিলােপ্ত করা হইয়াছে। ব্যক্তিগত কৃষি আযের উপর আয়কর আরও এক বৎসরের জন্য মওকুফ কর হইয়াছে। অন্যদিকে বিদ্যমান কর ও কর বিধি সামঞ্জস্যপূর্ণ যৌক্তিক করণেরও প্রস্তাব করা হইয়াছে।
অর্থমন্ত্রী ঘােষণা করেন যে, টাকার নয়া বিনিময় হারের ফলে পাট শিল্প ও কাঁচা পাট ব্যবসা হইতে যে অতিরিক্ত আর আসিবে তাহা দ্বারা ‘পাট তহবিল’ নামক একটি তহবিল গঠন করা হইবে।
অর্থমন্ত্রী ড. মল্লিক ১৯৭৪-৭৫ সালের জন্য ১০৬ কোটি ২৫ লক্ষ ৮৯ হাজার টাকা ব্যয়ের একটি সম্পূরক বাজেট পেশ করেন। উহার রাজস্ব ব্যয় ৮৬ কোটি ৬২ লক্ষ ৮৭ হাজার টাকা। উন্নয়ন ব্যয় ১৯ কোটি ৩ লক্ষ ২ হাজার টাকা।
১৯৭৫-৭৬ এর বাজেটে রাজস্ব উদ্বৃত্ত ১৫৬ কোটি ১৯ লক্ষ টাকা হইলেও ইহার সহিত বৈদেশিক ঋণ মঞ্জুরী প্রাপ্তি ৭৯৪ কোটি ১০ লক্ষ টাকা মিলাইয়া উন্নয়ন কর্মসূচীর জন্য ১৫৫ ২৯ কোটি টাকা পাওয়া যায়। তবে উন্নয়ন কর্মসূচীর ব্যয় বরাদ্দ ১৫০ কোটি টাকা হওয়ায় সমগ্র বাজেটের উদ্বৃত্ত দাঁড়ায় ২১ লক্ষ টাকা। ইহার সহিত বিভিন্ন করেরও অতিরিক্ত নীটপ্রাপ্তি ১ কোটি ২২ লক্ষ টাকা…।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৪ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!