You dont have javascript enabled! Please enable it!

জাতীয় শ্রমিক লীগের প্রথম বৈঠক অনুষ্ঠিত
উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দ্বিতীয় বিপ্লব সফল করার প্রত্যয় ঘােষণা

গতকাল (বুধবার) জাতীয় শ্রমিক লীগের কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় গৃহীত এক প্রস্তাবে কল-কারখানায় উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের সম্পদ সৃষ্টি করিয়া বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল কর দৃঢ় প্রত্যয় ঘােষণা করা হয়।
জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যালয় আয়ােজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক এবং শ্রম, ক্রীড়া ও সমাজকল্যাণ মন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী।
শ্রমিকদের বহুমুখী সমস্যা, উৎপাদন পরিস্থিতি এবং বঙ্গবন্ধু আহুত দ্বিতীয় বিপ্লবকে সফল করিয়া তােলার প্রত্যয় ঘােষণা করিয়া আলােচনায় অংশগ্রহণ করেন কাজী মােজাম্মেল হক, এম. পি. জনাব মাহমুদুর রহমান বেলায়েত এম. পি. জনাব দেলােয়ার হােসেন খান, জনাব এম. এম. রুকী, জনাব হাসান উদ্দীন সরকার, জনাব আবদুল আহাদ, জনাব এমদাদ হােসেন, জনাব আবদুল মান্নান, জনাব হারুনুর রশীদ চৌধুরী, জনাব এস. এম. জামাল উদ্দীন, জনাব হাবিবুর রহমান, জনাব নুরুল আবসার, মি: সুশীল কুমার পাল, জনাব আবদুল আজিজ, জনাব মহীউদ্দীন। চৌধুরী এবং জনাব তাহের উদ্দীন খান।
সভাপতির ভাষণে অধ্যাপক ইউসুফ আলী বলেন, উৎপাদন বৃদ্ধি ও জাতির বৃহত্তর স্বার্থে শ্ৰমিকসমাজকে ঐক্যবদ্ধ হইতে হইবে। তিনি বলেন, শ্রমিকদের মধ্যে যাহারা বিভেদ সৃষ্টি করিতে চায় তাহারা কখনও বন্ধু হইতে পারে না। শ্রমিক স্বার্থের অনুকূলে নূতন শ্রমনীতি প্রণয়ন করা হইতেছে বলিয়া তিনি উল্লেখ করেন।
সভায় সর্বসম্মতিক্রমে কেন্দ্রীয় কার্যালয়ের কার্যক্রম ও প্রয়ােজন সংক্রান্ত সুপারিশের জন্য কাজী মােজাম্মেল হক এম. পি কে আহ্বায়ক করিয়া ৩ সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। বাকশাল নেতৃবৃন্দের পরামর্শক্রমে সংগঠনের খসড়া গঠনতন্ত্র প্রণয়নের জন্য জনাব মাহমুদুর রহমান বেলায়েত এম. পিকে আহ্বায়ক করিয়া ১২ সদস্যবিশিষ্ট আরেকটি সাবকমিটি গঠন করা হয়। উভয় কমিটিকে আগামী ২৪শে জুনের মধ্যে রিপাের্ট দাখিলের কথা বলা হইয়াছে।
সভায় শুরুতে সম্প্রতি মানিকগঞ্জে দুর্বত্তের হাতে নিহত শ্রমিক নেতা অধ্যক্ষ আব্দুর রশীদ লেবু মিয়ার স্মরণে শােক প্রকাশ এবং দুর্ঘটনায় আহত শ্রমিক নেতা জাহিদূর রহমানের আরােগ্য কামনা করা হয়।
সভায় গৃহীত এক প্রস্তাবে জাতীয় ঐক্যের সঙ্গে সঙ্গে শ্রমিকশ্রেণীর সুদৃঢ় ঐক্য গড়িয়া তুলিয়া উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন সার্থক করার শপথ ঘােষণা করা হয়।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৯ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!