You dont have javascript enabled! Please enable it!

আজ সংযুক্ত আরব আমীরাতের তৈল মন্ত্রীর ঢাকা আগমন

দ্বিপক্ষীয় সহযােগিতা আরও প্রসারিত করার উদ্দেশ্যে বাংলাদেশ সরকারের সহিত আলােচনার উদ্দেশ্যে ১২ সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতাসম্পন্ন অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতা হিসাবে সংযুক্ত আরব আমীরাতের তৈলমন্ত্রী জনাব মানা সাঈদ আল ওতাইবা আজ (বুধবার) ঢাকার আসিতেছেন। বিমান বন্দরে তাঁহাকে অভ্যর্থনা জানাইবেন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন।
সরকারী সূত্র জানান চারদিনের সফরকালে প্রতিনিধিদল বাংলাদেশের সহিত অর্থনৈতিক, কারিগরি ও অন্যান্য ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করা এবং উভয় দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও ঘনিষ্ঠতর করার বিষয় আলােচনা করিবেন।
আজ (বুধবার) অপরাহ্নে পেট্রোবাংলা দপ্তরে বৈদেশিক দফতর, তৈল ও খনিজ সম্পদ মন্ত্রী। ড. কামাল হােসেনের সহিত প্রতিনিধিদলের আলােচনা শুরু হইবে।
আমীরাত জয়দেবপুরে মেশিনটুলস ফ্যাক্টরীতে আর্থিক সাহায্য দানের সম্মত হইয়াছে। প্রতিনিধিদল মেশিন টুলস ফ্যাক্টরী ছাড়াও জয়দেবপুর ডিজেল প্লান্ট পরিদর্শন করিবেন।
কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর হইতে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক
জোরদার হয়। উভয় দেশের সরকার অর্থনৈতিক, সাংস্কৃতিক ও অন্যান্য ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার জন্য চুক্তিও সম্পাদন করেন।
বঙ্গবন্ধুর আরব আমীরাত সফর দেশটির জনগণ ও সরকাররের উপর এক অসীম প্রভাব সৃষ্টি করে। প্রতিনিধিদলের সফর উপলক্ষে ঢাকায় আগত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব শামসুল আলম বাসসকে এই কথা জানান।
দুইজন নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রেসিডেন্ট শেখ জায়েদ ইসলামী শীর্ষ সম্মেলনেও বৈঠকে মিলিত হন। পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেনও দুইবার আমীরাত সফর করেন।
আরব স্বার্থের প্রতি বঙ্গবন্ধু ও তাহার সরকারের সর্বাত্মক সমর্থন এবং সকল অধিকৃত আরব ভূমি হইতে ইসরাইলী দখলদার বাহিনী প্রত্যাহারের দাবীর জন্যই আরব আমীরাতের সহিত বাংলাদেশের সম্পর্ক ঘনিষ্ঠতর হইয়াছে। ইহাছাড়া, আমীরাত বাংলাদেশকে সাহায্যদাতা দেশ সমূহের অন্যতম। সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশকে সাহায্যদাতা কনসেটিয়ামের বৈঠকেও আমীরাত অংশগ্রহণ করিয়াছিল।
অপরিশােধিত তৈল সরবরাহের ক্ষেত্রে ও বাংলাদেশ আমীরাতের সহযােগিতা লাভ করিতেছে। আমীরাতে ফেডারেশনের অন্তর্ভুক্ত অন্যতম আমীরাত—আবুধাবীর নিকট হইতে বাংলাদেশ উহার একমাত্র তৈল শােধনাগার চালু রাখিবার অপরিশােধিত তৈল সরবরাহ লাভ করিতেছে। চলতি বৎসরের মােট অপরিশােধিত তৈলের সরবরাহ লাভের ব্যাপারে গত এপ্রিলে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৮ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!