You dont have javascript enabled! Please enable it!

কনসাের্টিয়াম বৈঠকের ফলাফল উৎসাহজনক

বাংলাদেশকে সাহায্যদানকারী গ্রুপের সমস্য রাষ্ট্রগুলি কর্তৃক মােট প্রায় ১২০ কোটি ডলার সাহায্যের নয়া প্রতিশ্রুতি বাংলাদেশের আগামী অর্থ বৎসরের বৈদেশিক মুদ্রা চাহিদা অনেকাংশে পূরণ করিবে বলিয়া গতকাল (বুধবার) ঢাকায় সরকারী সূত্রে আভাষ দেওয়া হয়। সরকারী মহল বাংলাদেশের সাহায্যের চাহিদা বিবেচনার জন্য প্যারিসে অনুষ্ঠিত সাম্প্রতিক বৈঠকের ফলাফলকে ‘উৎসাহব্যঞ্জক ও সন্তোষজনক’ বলিয়া মন্তব্য করেন।
‘এনা’ ও ‘বাসস’ জানান, সাহায্যদাতা ১৮টি দেশ ৪ঠা ও৫ই জুন প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে আগামী অর্থ বৎসরে বাংলাদেশের জন্য প্রায় ১২০ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি দেন।
সরকারী সূত্রে বলা হয় যে, সাহায্যদাতা দেশগুলির প্রতিশ্রুত অর্থ ১৯৭৫-৭৬ সালের সাহায্য চাহিদা, প্রধানত: খাদ্য চাহিদা অনেকাংশে পূরণ করিবে।
| প্রকল্প বাস্তবায়ন ব্যুরাের চেয়ারম্যান জনাব এ. কে. এম. আহসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দলটি প্যারিস বৈঠকে যােগদানের পর গতকাল (বুধবার) সকালে ঢাকা প্রত্যাবর্তন করেন।
দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি পর্যালােচনাকালে গ্রুপ বাংলাদেশ সরকারের গৃহীত আর্থিক নীতিকে অভিনন্দন জানান। বৈঠক প্রকল্প বাস্তবায়ন ব্যুরাে গঠন ও জন্মহার বৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য গৃহীত কর্মসূচীসহ বিভিন্ন ক্ষেত্রের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।
‘বাসস’ আরও জানান, গতকাল (বুধবার) ঢাকায় ফরাসী রাষ্ট্রদূত রবার্ট ডুবানচেলি বন্যা নিয়ন্ত্রণ ও বিদ্যুৎ মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবতের সহিত সাক্ষাৎকারে বলেন যে, ফরাসী সরকার বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে অংশগ্রহণে আগ্রহী।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১২ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!