You dont have javascript enabled! Please enable it!

নারী সমাজের ভূমিকা উল্লেখ না করিলে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস অসম্পূর্ণ থাকিবে – ড. কামাল

বাংলাদেশের নারী সমাজের ভূমিকা যথাযথভাবে তুলিয়া ধরা না হইলে আমাদের মুক্তি আন্দোলনের ইতিহাস অসম্পূর্ণ থাকিয়া যাইবে কারণ তাঁহারা যুদ্ধে কেবল পুরুষদের প্রেরণা ও সাহসই যােগান নাই। প্রতিরােধের ক্ষেত্রে তাঁহাদের গৌরবােজ্জ্বল সাহসের দৃষ্টান্ত ইতিহাসের পাতায় স্মরণীয় হইয়া থাকিবে।
গতকাল (শুক্রবার) সন্ধ্যায় বাংলাদেশ জাতিসংঘ সমিতির বিশ্ব নারীবর্ষ প্রস্তুতি কমিটির উদ্যোগে স্থানীয় একটি হােটেলে আয়ােজিত এক সেমিনারে প্রধান অতিথির ভাষণে পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন উপরােক্ত মন্তব্য করেন।
তিনি বলেন, জাতীয় পুনগঠনে এবং অর্থনৈতিক উন্নয়নে এদেশের নারী সমাজকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করিতে হইবে। নিরক্ষরতা দূরীকরণ এবং জনসংখ্যা নিয়ন্ত্রণে নারীদের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
ড. কামাল বলেন, জাতি গঠনের ক্ষেত্রে যেখানে নারী জাতি লােকসংখ্যার অর্ধেক সেখানে তাহাদের গুরুত্বপূর্ণ ভূমিকা উপেক্ষা করিয়া জাতীয় উন্নতি ও শােষণমুক্ত সমাজ ব্যবস্থা কায়েম করার চিন্তা বাতুলতামাত্র।
সেমিনারে সভানেত্রীর আসন অলংকৃত করেন ড. নীলিমা ইব্রাহীম। আলােচনায় অংশগ্রহণ করেন জাতীয় সংসদের হুইপ বেগম রাফিয়া আকতার ডলি, বেগম সুফিয়া রহমান এবং তম পি. ব্যারিস্টার আমিরুল ইসলাম এম. পি. বেগম মীনা চৌধুরী, বেগম পান্না কায়সার, বেগম নূরুরাহার সামাদ ও জনাব আহমদ হােসেন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৪ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!