You dont have javascript enabled! Please enable it!

অন্যতম সেক্রেটারী জনাব জিল্লুর রহমান প্রমুখ
ঐতিহাসিক ৭ই জুনে দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করিয়া বঙ্গবন্ধুর প্রতি কৃষক শ্রমিক মজুরসহ লক্ষ জনতার প্রাণঢালা অভিনন্দন

গতকাল (শনিবার) ঐতিহাসিক ৭ই জুন উপলক্ষে রাজধানী ও আশপাশের শিল্পাঞ্চল হইতে বহু মিছিল কৃষক শ্রমিক আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সমবেত হইয়া প্রেসিডেন্ট ও জাতীয় দলের চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পুষ্পমালা ও বিভিন্ন ধ্বনি দিয়া অভিনন্দিত করে। বঙ্গবন্ধু সকাল ১০ টায় জাতীয় দলের কার্যালয়ে উপস্থিত হন এবং দোতলার ব্যালকনীতে দীর্ঘ তিন ঘণ্টাব্যাপী দাঁড়াইয়া থাকিয়া হাত নাড়িয়া মিছিলকারীদের অভিনন্দনের জবাব দেন। বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী ও জাতীয় দলের সেক্রেটারী জেনারেল জনাব এম. মনসুর আলী, স্পীকার জনাব আব্দুল মালেক উকিল, বাণিজ্যমন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ, শিল্পমন্ত্রী জনাব এ. এইচ. এম কামরুজ্জামান, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রী এবং জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইউসুফ আলী আইন ও সংসদীয় বিষয়ক মন্ত্রী মি: মনােরঞ্জন ধর, বিদ্যুত্মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবত, সমবায় মন্ত্রী ও কৃষক লীগের সাধারণ সম্পাদক মি: ফণীভূষণ মজুমদার, কৃষিমন্ত্রী জনাব আবদুস সামাদ, খাদ্যমন্ত্রী জনাব আবদুর মােমিন, শিক্ষা মন্ত্রী ড. মােজাফফর আহমদ চৌধুরী জাতীয় দলের তিনজন সেক্রেটারী জনাব জিল্লুর রহমান, শেখ ফজলুল হক মনি ও জনাব আব্দুর রাজ্জাক, জনাব আতাউর রহমান খান, জনাব মহিউদ্দীন আহমদ, অধ্যাপক মােজাফফর আহমদ, গাজী গােলাম মােস্তফা এবং জাতীয়দলের অন্যান্য নেতা।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকাল ১০টায় জাতীয় কার্যালয়ে আগমন করিলে দলের তিনজন সেক্রেটারী তাঁহাকে প্রথমে অভ্যর্থনা জানান। সেখানে গাজী গােলাম মােস্তফা এবং জাতীয় দলের অন্যান্য নেতাও উপস্থিত ছিলেন।
বর্ষণসিক্ত আবহাওয়ার মধ্যে লেখক, সাংবাদিক, আইনজীবী শিশু, কিশাের, যুবক, মহিলাসহ সর্বস্তরের মানুষ মিছিল করিয়া গিয়া জাতীয় কার্যালয়ের সম্মুখে জমায়েত হয়। মিছিলকারীরা বঙ্গবন্ধুকে যেসব পুষ্পমাল্য দিয়া অভিনন্দিত করেন, বঙ্গবন্ধুর নির্দেশে সেগুলাে শহীদ সােহরাওয়ার্দী, শেরে বাংলা, তফাজ্জল হােসেন মানিক মিয়া, মনুমিয়ার মাজারে এবং শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রেরণ করা হয়। | গতকাল সকাল ১০টায় বঙ্গবন্ধু দলীয় কার্যালয়ে পৌঁছার প্রায় ১ ঘণ্টা পূর্ব হইতেই বিভিন্ন স্থান হইতে মিছিল আসিতে শুরু করে। ১০টা ৫ মিনিট হইতে বিভিন্ন শ্রেণীর জনগণের মিছিল জাতীয় দলের কার্যালয় প্রাঙ্গণে প্রবেশ শুরু করে। মিছিলকারীরা বিভিন্ন ধরনের প্লাকার্ড ও ফেস্টুন বহন করে। মিছিলের জনতা বঙ্গবন্ধু জিন্দাবাদ’ দ্বিতীয় বিপ্লব সফল করাে প্রভৃতি শ্লোগান দেয়। তাহারা বঙ্গবন্ধুর জন্য পুষ্পস্তবক, মালাও লইয়া যায়।
সাংবাদিকদের একটি দল প্রথমে মিছিল সহকারে জাতীয় দলের কার্যালয় প্রাঙ্গণে প্রবেশ করে। ইহার পর যায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার সদস্য-সদস্যাগণ। | মিছিলে অংশ গ্রহণকারী অন্যান্য সংস্থার মধ্যে ছিল জাতীয় শ্রমিক লীগ, জাতীয় কৃষক লীগ, জাতীয় যুবলীগ, জাতীয় মহিলা লীগ, জাতীয় ছাত্রলীগ, বাংলাদেশ শিক্ষক সমিতি (জামরুজ্জামান), বাংলাদেশ সরকারী মাধ্যমিক শিক্ষক সমিতি, বাংলাদেশ সংবাদপত্র প্রেস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ মহিলা সমিতি, বাংলাদেশ লেখক সমাজ, সঙ্গীত মহাবিদ্যালয়, বুলবুল ললিতকলা একাডেমী, ছায়ানট, সঙ্গীত একাডেমী, আলতাফ মাহমুদ সঙ্গীত নিকেতন, বাংলাদেশ উদীচী শিল্পী গােষ্ঠী, সংস্কৃতি সংসদ, চারু ও কারুশিল্পী সংহতি সংসদ, নাট্যচক্র, কোরাস, থিয়েটার, বহুবচন নাগরিক, ঢাকা থিয়েটার, কথক ও নাট্যান্দোলন প্রভৃতি নাট্যগােষ্ঠী, বাংলাদেশ ক্রীড়া পরিষদ, বাংলাদেশ জিমন্যাস্টিক ফেডারেশন, সাঁতার ফেডারেশন, বাস্কেট বল ফেডারেশন, এ্যামেচার এ্যাথলেটিক ফেডারেশন, বডিবিল্ডিং ফেডারেশন, বক্সিং ফেডারেশন, রাইফেল শুটিং ফেডারেশন, জুড়াে ফেডারেশন, দাবা ফেডারেশন, হকি ফেডারেশন, কাবাডি ফেডারেশন, ফুটবল ফেডারেশন, ঢাকা ফুটবল খেলােয়াড় সমিতি, ব্রাদার্স ইউনিয়ন, সাইক্লিং ফেডারেশন, ফুটবল রেফারী সমিতি, বাংলাদেশ মেডিক্যাল এসােসিয়েশন, জাতীয় যক্ষ্মা সমিতি, হােমিও রিসার্চ ল্যাবরেটরী কর্মচারী সমিতি, হােমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, জীবনবীমা কর্মচারী ইউনিয়ন, সাধারণ বীমা কর্পোরেশন কর্মচারী সমিতি, বাংলাদেশ ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়ন, উত্তরা ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়ন, কৃষি ব্যাঙ্ক কর্মচারী সংসদ, শিল্প ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়ন, শিল্প ঋণ সংস্থা কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খিলগাঁও ইউনিয়ন পরিষদ শাখা, পাটুয়াটুলী ইউনিয়ন, জিন্দাবাহার ইউনিয়ন, নওয়াবপুর ইউনিয়ন, তেজগাঁও পশ্চিম ইউনিয়ন, তেজগাঁও পশ্চিম ইউনিয়ন, রােকনপুর ইউনিয়ন, যাত্রাবাড়ি ইউনিয়ন, কাটারা ইউনিয়ন, চকবাজার ইউনিয়ন, মাতুয়াইল ইউনিয়ন, হাজারীবাগ ইউনিয়ন প্রভৃতি শাখা, জাতীয় যুবলীগ ঢাকা নগর শাখা, গুলশান থানা, মােহাম্মদপুর থানা, তেজগাঁও থানা শাখা ও রমনা থানা শাখা ইত্যাদি।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ৮ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!