You dont have javascript enabled! Please enable it!

জাতীয় দলের গঠনতন্ত্র অভিনন্দিত

রাষ্ট্রীয় মূলনীতির অধিকতর ও কার্যকর রূপায়ণের উদ্দেশ্যে প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ঘােষিত জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের গঠনতন্ত্রের প্রতি সকল স্তরের মানুষ অভিনন্দন জানাইয়াছে।
বাসস জানান, ব্যাপকভাবে অভিনন্দিত হওয়ার প্রধান কারণ হইল, এই গঠনতন্ত্র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন জাতীয় দলের পরিচালনাধীনে জাতীয় উন্নয়নে জনগণের অংশগ্রহণের সম্ভাব্য বৃহত্তম সুযােগ ও সম্ভাবনা সৃষ্টি করিয়াছে।
তাহারা আশা প্রকাশ করেন যে, এই গঠনতন্ত্র দলের মধ্যে বৃহত্তর সংহতি আনয়ন করিবে এবং জাতীয় দল ও জনগণকে ঘনিষ্ঠতর করিয়া তুলিবে—যাহা আমাদের ন্যায় উন্নয়নপ্রয়াসী দেশের সমস্যাবলীর সুষ্ঠু ও কার্যকরী মােকাবিলা এবং জনগণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নের ক্ষেত্রে অতীব প্রয়ােজনীয়। | তাঁহারা বলেন, জাতীয় দল গঠন, শােষণমুক্ত সমাজ গঠন এবং মেহনতি মানুষের পরিপূর্ণ অর্থনৈতিক মুক্তির জন্য সঠিক লক্ষ্যে একটি বলিষ্ঠ পদক্ষেপ। ইহার ফলে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত হইবে।
স্থানীয় সংস্থা, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী ও জাতীয় দলের অঙ্গ সংগঠন জাতীয় কৃষক লীগের সাধারণ সম্পাদক মি: ফণী মজুমদার বলেন যে, দলীয় গঠনতন্ত্র ঘােষণা অত্যন্ত সমযােগিত হইয়াছে। তিনি বলেন, গঠনতন্ত্রে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়াছে এবং তিনি বলেন, ইহা জাতীয় ঐক্যের সুযােগ সৃষ্টি করিয়াছে।
জাতীয় দলের কার্যনির্বাহী কমিটি ও কেন্দ্রীয় কমিটির সম্পাদক সংসদ সদস্য জনাব জিল্লুর রহমান বলেন যে, দলের গঠনতন্ত্রে জনগণের আশা আকাঙ্ক্ষার সত্যিকার প্রতিফলন ঘটিয়াছে। তিনি বলেন যে, ইহা জনগণকে অনুসরণীয় আদর্শ, ও লক্ষ্য স্থির করিয়া দিয়াছে। এই গঠনতন্ত্র নর-নারী, ধর্ম ও বর্ণনির্বিশেষে মানুষে মানুষে সাম্য প্রতিষ্ঠার সহায়তা করিবে
জাতীয় দলের কার্যনির্বাহী ও কেন্দ্রীয় কমিটির সম্পাদক সংসদ সদস্য জনাব আবদুর রাজ্জাক বলেন যে, গঠনতন্ত্র জাতীয় ঐক্য প্রতিষ্ঠার সর্বোত্তম পথনির্দেশ করিয়াছেন। তিনি বলেন যে, জাতীয় ক্রিয়াকলাপে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযােগ সৃষ্টির মাধ্যমে মূল চারটি রাষ্ট্রীয় নীতি বাস্তবায়নেও সহায়তা করিবে। এই গঠনতন্ত্র জাতিকে সাম্যের ভিত্তিতে একটি শােষণ মুক্ত সমাজ গঠনের সাহায্য করিবে।
প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও জাতীয় যুবলীগের সাধারণ সম্পাদক জনাব তােফায়েল আহমদ বলেন যে, জাতির জনকর প্রবর্তিত পদ্ধতি সমাজতন্ত্র প্রতিষ্ঠা ও সাধারণ মানুষের দুর্দশা মােচনে অর্থনীতির পুনগঠনে জনগণের অংশগ্রহণের সুযােগ নিশ্চিত করিবে। জাতীয় অর্থনীতি পুনর্গঠনের জন্য অত্যন্ত প্রয়ােজনীয় জাতীয় ঐক্য গঠনের জন্যও সুযােগ সৃষ্টি হইয়াছে। জনাব তােফায়েল বলেন, সততা, ত্যাগ ও আন্তরিকতা লইয়া আমরা সকলে বঙ্গবন্ধুর পথ অনুসরণ করিয়া কাজ করিয়া গেলে বঙ্গবন্ধুর রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের উদ্দেশ্যটি সফল হইবে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ৮ জুন ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!