You dont have javascript enabled! Please enable it!

বিশেষ সাক্ষাতকারে স্বাস্থ্যমন্ত্রীর তথ্য প্রকাশ
এপর্যন্ত ২০ হাজার অন্ধ দৃষ্টিশক্তি ফিরে পেয়েছেন

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী জনাব আবদুল মান্নান বলেছেন, অস্ত্রোপচার করে এ পর্যন্ত দেশের ২০ হাজারেরও বেশী অন্ধ তাদের দৃষ্টি শক্তি ফিরে পেয়েছেন।
মন্ত্রী গত মঙ্গলবার বাসস’র সঙ্গে এক সাক্ষাতকারে বলেন, এদের মধ্যে এ বছরের প্রথম পাঁচ মাসেই ১২ হাজার অন্ধের অস্ত্রোপচার করা হয়। তিনি আশা প্রকাশ করে বলেন যে, আগামী ৫ বছরের মধ্যে দেশ থেকে অন্ধত্ব সম্পূর্ণরূপে দূর করা সম্ভব হবে। তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে অন্ধত্ব দূর করার জন্যে আগামী বছর অস্ত্রোপচারের সংখ্যা বাড়ানাে হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ১০ লাখ অন্ধ রয়েছেন। তিনি বলেন, অপুষ্টি ও গুটি বসন্তসহ বিভিন্ন কারণে প্রতি বছর প্রায় ৬ হাজার মানুষ দৃষ্টিশক্তি হারান।
তিনি বলেন, স্বেচ্ছাসেবক সংস্থার সহযােগিতায় সরকার অন্ধদের চিকিৎসা করার কাজ শুরু করেছেন এবং অন্ধত্ব নিবারণের জন্যে কর্মসূচী হাতে নিয়েছেন।
এ প্রসঙ্গে তিনি অন্ধত্বের প্রধান কারণ গুটি বসন্ত নির্মূলের প্রচেষ্টার কথা উল্লেখ করেন। তিনি জানান, ছ’বছরের কম বয়স্ক শিশুদের মধ্যে সরকার গত বছর ৪ লাখ ভিটামিন ‘এ’ বিতরণ করেছেন।
স্বাস্থ্যমন্ত্রী এ বছরের মধ্যে গুটি বসন্ত নির্মূল করার সাফল্য সম্পর্কে আশাবাদ প্রকাশ করেন। তিনি বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযােগিতায় এই রােগ নির্মূলের জন্যে সরকার ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং দেশে এই রােগ এখন কমছে।

সূত্র: বাংলার বাণী, ২৯ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!