You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করবেন

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগামী ৫ই জুন সকাল ১০ টায় এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে রাঙ্গামাটির নিকটবর্তী বেতবুনিয়ায় ভূ উপগ্রহ স্টেশন উদ্বোধন করবেন। খবর দিয়েছেন এনা।
প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
সরকারী সূত্রে বলা হয়েছে, সাড়ে ছ’কোটি টাকা কানাডীয় সাহায্যে নির্মিত এই কেন্দ্র চালু হলে ব্যয়বহুল ও সময় সাপেক্ষ-প্রাচীন বৈদেশিক ট্রাঙ্কল ব্যবস্থা চিরতরে অবসান হবে। এই সূত্রে বলা হয়েছে, এই ভূ ষ্টেশন উপগ্রহের মাধ্যমে এশীয়, ইউরােপীয় ও অন্যান্য দেশের সঙ্গে টেলিফোন যােগাযােগ স্থাপন করা সম্ভব হবে।
এই উপগ্রহ কেন্দ্র চালু হলে বাংলাদেশ টেলিভিশন বিদেশী টেলিভিশন অনুষ্ঠান প্রচারে সক্ষম হবে। প্রয়ােজনীয় ব্যবস্থা করতে পারলে বাংলাদেশের দর্শকরা বিশ্ব ফুটবল কাপ, হকি, ক্রিকেট ও অন্যান্য আন্তর্জাতিক অনুষ্ঠান বাংলাদেশে টেলিভিশনে দেখতে পারবেন।
এখানে উল্লেখযােগ্য, এই ভূ উপগ্রহ স্টেশন স্থাপনের ব্যাপারে ১৯৭০ সালে কানাডা সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু স্বাধীনতা যুদ্ধের জন্যে এই কেন্দ্র নির্মাণের কাজ আবার শুরু হয়। গত ফেব্রুয়ারি মাসে এর নির্মাণ কাজ শেষ হয়। গত দু’মাসে প্রকৌশলীরা স্টেশনটি চালু করার জন্যে প্রয়ােজনীয় পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

সূত্র: বাংলার বাণী, ২৯ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!