You dont have javascript enabled! Please enable it!

সেমিনারে গৃহীত প্রস্তাব

সমবায়ের কার্যকরী কমিটিতে ভূমিহীন সদস্যদের আনুপাতিক হারে প্রতিনিধিত্ব থাকবে।
সমবায় ব্যবস্থাপনার মূল নীতি নির্ধারণের উদ্দেশ্যে জাতীয় পর্যায়ে মাননীয় রাষ্ট্রপতি অথবা উপরাষ্ট্রপতিকে চেয়ারম্যান এবং সমবায় সংগঠন এর উৎপাদনী উপকরণের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রী এবং প্রতিমন্ত্রীদের সদস্য করে জাতয়ি কমিটি গঠন করা হবে। মাননীয় রাষ্ট্রপতি জাতীয় কমিটির সদস্য সচিব মনােনীত করবেন। আই আর ডি, পি সমবায় পল্লী উন্নয়ন ফেডারেশন ও সমবায় ইউনিয়নের সদস্য ও অনুমতি ক্রমে জাতীয় কমিটির সদস্য থাকতে পারবেন।
নির্ধারিত মূলনীতি বাস্তবায়ন করার জন্যে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সচিবকে সদস্য এবং আই আর ডি পির সভাপতি চালককে সদস্য সচিব করে কমিটি গঠন করা হবে।
বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশন এবং বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের দু’জন করে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির সহ-সভাপতি এর সমবায় নিয়ন্ত্রক (রেজিস্ট্রার) এই কমিটির সদস্য থাকবেন। চেয়ারম্যান রাষ্ট্রপতি নির্ধারণ করবেন।
মহিলাদের জন্যে আলাদা সমবায় সমিতি করা হবে। অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী করার জন্যে তাদের ঋণ দেওয়া হবে। এতে পরিবার পরিকল্পনা বাস্তবায়ন তাদের মতামত পরিবারে যথাযথ গুরুত্ব পাবে। সমবায়ের মাধ্যমে অজানা প্রশিক্ষণের সঙ্গে পরিবার পরিকল্পনারও প্রশিক্ষণ দেওয়া হবে।
কৃষি উৎপাদনের উপকরণ থানা কেন্দ্রীয় সমবায় সমিতির মাধ্যমে … ঋণ সুনিশ্চিত করতে হবে।

সূত্র: বাংলার বাণী, ৩১ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!