You dont have javascript enabled! Please enable it!

বিশ্ব সংস্থার সহযােগিতা কামনা
পল্লী স্বাস্থ্য গ্রামবাংলার এক প্রকট সমস্যা

বাংলাদেশের বিশেষ রাষ্ট্রদূত বিচারপতি জনাব আবু সাঈদ চৌধুরী বিশ্বের উন্নতিশীল দেশগুলােতে জীবাণু ঘটিত এবং অস্ত্র পীড়া প্রতিরােধে আদর্শ গ্রামের কর্মসূচী গ্রহণ করার জন্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি আবেদন জানিয়েছেন। খবর এনা পরিবেশিত।
জনাব আবু সাঈদ চৌধুরী এখানে অনুষ্ঠানরত বিশ্ব স্বাস্থ্য পরিষদের ২৮ তম অধিবেশনে ভাষণ দিতে গিয়ে বলেন, উন্নতশীল দেশগুলাের বিশেষ করে বাংলাদেশের জনসাধারণ অধিক পরিমাণে এসব রােগের শিকার হচ্ছে এবং গ্রামগুলিতে স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করাই এ রােগ থেকে নিষ্কৃতি পাবার একমাত্র উপায় বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, বাংলাদেশের গ্রামগুলােকে আদর্শগ্রামে পরিণত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যে সাহায্য করতে হবে তা হচ্ছে কারিগরি বিষয়ক এবং গ্রামীণ স্বাস্থ্য সম্পর্কে জনগণকে শিক্ষিত করে গড়ে তুলতে বিশেষজ্ঞদল নিয়ােগ। এরূপ বিরাট ধরনের প্রকল্প হাতে নেওয়ার মতাে সম্পদ জাতীয় সরকারের নেই বলে তারা প্রতি অঞ্চলে দু’চারটি আদর্শ গ্রাম তৈরী করে সেখানে প্রশিক্ষণ কেন্দ্র করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখাপেক্ষী। তিনি বলেন, গ্রামীণ স্বাস্থ্য সংকট বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ বাংলাদেশের জন্যে বিরাট সমস্যা হয়ে রয়েছে।

সূত্র: বাংলার বাণী, ২৮ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!