You dont have javascript enabled! Please enable it!

৮৮টি নতুন থানায় কৃষি সমবায় প্রকল্প সম্প্রসারণের পরিকল্পনা

আই আর ডিপি (সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচী) আগামী অর্থ বছরে ৮৮টি নতুন থানায় কৃষি সমবায় প্রকল্প সম্প্রসারণে পরিকল্পনা নিচ্ছে। এই নতুন থানাগুলাে সহ মােট ৪১০টি থানার মধ্যে ২৫০টি আই আর ডিপি কার্যক্রমের অন্তর্ভুক্ত হবে।
আই আর ডিপি’র মহাপরিচালক জনাব আবদুর রহমান গতকাল সােমবার এনাকে একথা বলেন।
জনাব রহমান বলেন, যতদূর সম্ভব বেশী জেলা থেকে নতুন থানা নেওয়া হবে। তিনি বলেন, নতুন প্রকল্পের অধীনে উৎপাদন বৃদ্ধি ও কৃষি বিনিয়ােগে প্রেরণা দেওয়ার কাজে সহায়তার জন্যে আইআরডিপি কৃষি ঋণ, বীজ, সার, কীটনাশক ঔষধ ও অন্যান্য কৃষি সরঞ্জামের ব্যবস্থা করবে। সমবায় প্রকল্পের অনুমােদিত চাষীদের শস্য-ঋণ ও কৃষিঋণ দেওয়ার জন্যে আইআরডিপি সােনালী ব্যাংকের সাথে ইতিমধ্যেই ব্যবস্থা করে রেখেছে।
জনাব রহমান বলেন কৃষকদের উৎপন্ন পণ্য পরিবহণ ও বাজারজাতকরণে সহযােগিতার। জন্যেও আই আর ডিপি পরিকল্পনা নিয়েছে। | আই আর ডিপির সহপরিচালক বলেন, জনগণের ব্যাপক অংশ গ্রহণের মধ্য দিয়ে পল্লী উন্নয়ন ত্বরান্বিত করার জন্যে প্রাথমিক স্তর থেকে যােগ্য ও দক্ষ নেতৃত্ব গড়ে তােলার জন্যে সমব্যয়ীদেরকে খামার ব্যবস্থাপনা ও উন্নয়ন কর্মসূচী সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।
জনাব রহমান আরাে বলেন, নতুন থানা সমূহকে সমবায় কৃষি প্রকল্পের অধীনে আনা ছাড়াও কৃষি উৎপন্ন দ্রব্য বাজারজাত সম্প্রসারণ পল্লী শিক্ষা, গ্রামীণ বিদ্যুতায়ন, কৃষি ভিত্তিক শিল্প, মহিলাদেরকে জনসংখ্যা ও পরিবার পরিকল্পনা কোর্স প্রশিক্ষণের উদ্দেশ্যে আই আর ডিপি পাইলট প্রজেক্ট হাতে নিয়েছে। চাষীদের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্যে থানা কৃষি সমবায় প্রকল্প অনুমােদিত চাষীদের ব্যবহারের জন্য আই আর ডিপি স্টোরেজ ও বাজারজাতকরণে সুবিধা গড়ে তুলবে।
দেশে যান্ত্রিক কৃষি পদ্ধতি ত্বরান্বিত করার উদ্দেশ্যে আই আর ডিপি কৃষি সরঞ্জাম ও যন্ত্রপাতি তৈরীর জন্যে কৃষি ভিত্তিক শিল্প স্থাপনের বিষয়টি পরীক্ষা করে দেখার ব্যবস্থা গ্রহণ করেছে। এই ব্যাপারে নিরীক্ষামূলক প্রকল্প গ্রহণের জন্যে ১ম পাঁচশালা পরিকল্পনায় সরকার ৪২ কোটি টাকা বরাদ্দ করেছেন।
জনাব আবদুর রহমান বলেন গভীর নলকূপ ও সেচ পাম্পের ব্যবহার বৃদ্ধির উদ্দেশ্যে আই আর ডিপি পল্লী বিদ্যুতায়ন প্রকল্পের জন্য পাইলট প্রজেক্ট গ্রহণ করেছে।
জনাব রহমান বলেন, দেশে পল্লী উন্নয়নকর্মসূচী জোরদার করার জন্যে সরকার আই আর ডিপিকে সুযােগসুবিধা দিচ্ছেন। আই আর ডিপি প্রকল্পের বাস্তবায়নে অর্থনৈতিক সমর্থন ও অভিজ্ঞতা দিয়ে সহায়তার জন্যে সরকার সমাজতান্ত্রিক ও ধনতান্ত্রিক উভয় দেশসমূহের সাথে আলােচনা চালিয়ে যাচ্ছেন বলে আইআরডিপির মহাপরিচালক জনান।

সূত্র: বাংলার বাণী, ২৭ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!