You dont have javascript enabled! Please enable it!

ঢাকা-রেলগ্রেড চুক্তি স্বাক্ষর

গতকাল সােমবার বাংলাদেশ ও যুগােশ্লাভিয়া বিভিন্ন প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা ও সম্ভাব্যতা পর্যালােচনার জন্যে যুগােশ্লাভ বিশেষজ্ঞ ও উপদেষ্টাদের সাহায্য প্রদান সম্পর্কিত একটি দু’বছর মেয়াদী কর্মসূচীতে স্বাক্ষর করেছে। খবর দিয়েছেন বাসস। ১৯৭৩ সালের ৭ই মার্চ স্বাক্ষরিত কারিগরি সহায়তা চুক্তির অধীনে ১৯৭৫ ও ১৯৭৬ সালের জন্যে এই কর্মসূচী স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের বাণিজ্য ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী খন্দকার মুশতাক আহমেদ এবং সফররত যুগােশ্লাভ অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতা মি: স্টোজান এনড়ভ স্ব স্ব সরকারের পক্ষে কর্মসূচীতে স্বাক্ষর করেন।
এই কর্মসূচীর অধীনে যুগােশ্লাভিয়া বিভিন্ন প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা ও সম্ভাব্যতা পর্যালােচনার জন্যে বাংলাদেশকে যুগােশ্লাভ বিশেষজ্ঞ দিয়ে সাহায্য করবে। যুগােশ্লাভ বিশেষজ্ঞরা সরাসরি কাজের মাধ্যমে তাদের অভিজ্ঞতা বাংলাদেশের নাগরিকদের দান করবেন। তাছাড়া যুগােশ্লাভিয়া বাংলাদেশের নাগরিকদের জন্যে পােস্ট-গ্রাজুয়েট শিক্ষা, বিশেষজ্ঞ কোস ও শিক্ষা সফরের ব্যবস্থা। করবে।
কর্মসূচীর অধীনে যুগােশ্লাভিয়া ও বাংলাদেশে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সেমিনারে উভয় দেশের বিশেষজ্ঞ ও বৈজ্ঞানিকদের যােগদানের ব্যবস্থা করা হবে।
চুক্তি স্বাক্ষরের পর যুগােশ্লাভ প্রতিনিধিদলের নেতা স্টোজান এনডভ আশা প্রকাশ করে। বলেছেন যে, বাংলাদেশ ও যুগােশ্লাভিয়ার মধ্যে সহযােগিতা আরাে জোরদার হবে।
চুক্তি স্বাক্ষরকে একটি আনন্দদায়ক ঘটনা বলে উল্লেখ করে বাংলাদেশের বাণিজ্য ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী খন্দকার মুশতাক আহমদ বলেন, আমরা একটি নতুন যুগে পদার্পণ করেছি। এই কর্মসূচীতে স্বাক্ষরের ফলে দু’দেশের বন্ধুর আরাে জোরদার হবে বলে তিনি মত ব্যক্ত করেন।
চুক্তি স্বাক্ষরের সময় বাংলাদেশে নিযুক্ত যুগােশ্লাভ রাষ্ট্রদূত মি. কস্টিক যুগােশ্লাভিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এম, আর আহমেদ এবং বাংলাদেশের পরিকল্পনা সচিব উপস্থিত
ছিলেন।

সূত্র: বাংলার বাণী, ২৭ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!