You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশে মার্কিন সাহায্য বাড়তে পারে

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) শীর্ষস্থানীয় কর্মকর্তারা আগামী অর্থ বছরে বাংলাদেশে খাদ্য ও অর্থনৈতিক সাহায্য পর্যাপ্ত পরিমাণে বৃদ্ধি করা হবে বলে আভাস দিয়েছেন। তারা আভাস দেন যে, বাংলাদেশে খাদ্য সাহায্যের পরিমাণ ১০ লাখ টনে উন্নীত হতে পারে। এছাড়া পি, এল-৪৮০ অনুযায়ী দেয় সাহায্যের পরিমাণও বৃদ্ধি পেতে পারে। খবর এনার।
এখানে উল্লেখ্য বাংলাদেশে ইতিমধ্যে সাড়ে ৮ লাখ টন মার্কিন খাদ্য সাহায্য এসে পৌঁছেছে। বাংলাদেশে খাদ্য ঘাটতির পরিপ্রেক্ষিতে মার্কিন সরকার শুধু খাদ্য সরবরাহ নিশ্চিত করবে বলে আভাস পাওয়া গেছে।
সাহায্যের বর্তমান প্রবাহ সুষ্ঠু ও নির্বিঘ্ন রাখার কথা ব্যক্ত করে কর্মকর্তারা বলেন বাংলাদেশের মুদ্রার বিনিময় মূল্য পুনঃনির্ধারণ একটি সঠিক পদক্ষেপ। তারা মনে করেন, মুদ্রার পূর্ববর্তী বিনিময় হার অপর্যাপ্ত প্রতিষ্ঠানিক ব্যবস্থা সিদ্ধান্ত গ্রহণে মন্থরতা অতীতে সাহায্যের পরিমাণ ও গতি বৃদ্ধির পথে প্রতিবন্ধকতা ছিল। তারা আশা প্রকাশ করেন যে, সরকার গৃহীত ব্যবস্থাসমূহ বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের পরিবেশ সৃষ্টিতে সহায়ক হবে।
বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের শীর্ষ স্থানীয় সূত্র থেকে এনাকে বলা হয়েছে যে, বাংলাদেশের মুদ্রার বিনিময় মুল্য পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নবজাত দেশের আর্থিক পরিস্থিতিও উন্নতি ঘটবে এবং দাতাদেশগুলাে বাংলাদেশে সাহায্যের পরিমাণ বৃদ্ধির ব্যাপারে উদ্বুদ্ধ হয়।
কর্মকর্তারা নবজাত রাষ্ট্রের উন্নয়ন কর্মসূচীর সমর্থনের ও বিভিন্ন প্রকল্পে পর্যাপ্ত সাহায্য দেওয়ার ব্যাপারে তাদের সরকারের প্রস্তুতির তথ্য উল্লেখ করেন।
খাদ্য কৃষি ও পরিবার পরিকল্পনা প্রকল্পের জন্য বাংলাদেশ বেশী পরিমাণে সাহায্য পাবে বলে আশা প্রকাশ করেন।

সূত্র: বাংলার বাণী, ২৫ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!