You dont have javascript enabled! Please enable it!

সাংবাদিকদের প্রতি রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
দেশ গড়ার কাজে আত্মনিয়ােগ করুন

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুঃখী মানুষের মুখে হাসি ফোটাবার জন্যে সাংবাদিকদের দেশগড়ার কাজে আত্মােৎসর্গের আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, সাংবাদিকরা তাঁদের লেখনীর মাধ্যমে সকল প্রকার দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় ও কার্যকর পদক্ষেপ নিতে পারেন এবং সুখী-সমৃদ্ধ দেশ গড়ার জন্যে জনগণের মনে ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুপ্রেরণা জোগাতে পারেন।
বঙ্গবন্ধু গতকাল শুক্রবার রাষ্ট্রপতির সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে একদল সাংবাদিকের সাথে আলাপ করছিলেন। বিভিন্ন জাতীয় দৈনিক ও সংবাদ সংস্থার ২২৪ জন কর্মরত সাংবাদিক বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যপদের জন্যে বঙ্গবন্ধুর কাছে আবেদন করেন। বঙ্গবন্ধু বাকশালের চেয়ারম্যান।
জাতীয় স্বার্থকে সবকিছুর উর্ধ্বে স্থান দিয়ে এমন একটি সমাজ গঠনের কাজে বঙ্গবন্ধু সাংবাদিকদের আত্মনিয়ােগ করতে বলেন- যেখানে সাধারণ মানুষ দুবেলা খেতে পাবে, পাবে বস্ত্র, মিটবে জীবনের অন্যান্য মৌলিক চাহিদা, বাস করবে শান্তিতে।
বাকশাল সদস্যপদের জন্যে আগ্রহী সাংবাদিকদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে বঙ্গবন্ধু বলেন, তরুণ সমাজসহ যে হাজার হাজার মানুষ দেশের জন্য চরম ত্যাগ স্বীকার করেছে তাদের আত্মদান যাতে বৃথা না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
যুব সমাজ সম্পর্কে তাঁর উচ্চাশা ব্যক্ত করে বঙ্গবন্ধু বলেন, দুঃখী মানুষের জীবনে সুখ আনার জন্যে জাতীয় লক্ষ্য ও আদর্শ বাস্তবায়নে তরুণদেরই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, “আমরা তাে বুড়িয়ে যাচ্ছি। জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণ এখন তােমাদেরই দায়িত্ব।
বঙ্গবন্ধু বলেন, স্বাধীনতার বহু পূর্ব থেকেই তিনি বাংলার সম্পদ বাংলার মানুষের হবে বলে আসছিলেন। স্বাধীন সার্বভৌম দেশে বাংলার মানুষই সেই সম্পদের মালিক। এজন্যে আমি আনন্দিত। তিনি বলেন, এখন এই সম্পদ আহরণ করে দুঃখী মানুষের কল্যাণে ব্যবহার করে সােনার বাংলা গড়ার জন্যে অবিরাম প্রচেষ্টা চালাতে হবে।
রাষ্ট্রপতি দৃঢ়তার সঙ্গে বলেন, “আমরা সবাই যদি আন্তরিকতা ও সততার সাথে সম্পদের সুষ্ঠু ব্যবহার করি তাহলে নিঃসন্দেহে জনগণ সুখী-সমৃদ্ধ হবে।”
বঙ্গবন্ধু বলেন, বাংলাদেশের উর্বর মাটিতে সােনালী ফসল যেমন ফলে তেমনি, কিছু পরগাছাও জন্মে। তিনি বলেন, এসব পরগাছারা স্বীয় স্বার্থের জন্যে দেশের স্বার্থ ও সার্বভৌমত্ব বিকিয়ে দিতে দ্বিধা করে না। লেখনীর মাধ্যমে তাদের চেহারা সমাজের সামনে তুলে ধরার জন্যে তিনি সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, একশ্রেণীর দুস্কৃতিকারী রাতের অন্ধকারে গুপ্ত হত্যা করছে। তারা লুঠতরাজ ও ডাকাতি করছে। তিনি বলেন, এ ধরনের ঘৃণ্য কাজ করে কোন বিপ্লব হয় না। বরং সাধারণ মানুষের দুঃখই বাড়ানাে হয়।
রাষ্ট্রপতি সুখী সমৃদ্ধ দেশ গড়ার উদ্দেশ্যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় সরকারের সাথে সার্বিক সহযােগিতার জন্যে সাংবাদিকদের আহ্বান জানান। তিনি জাতীয় সংবাদপত্র সম্পর্কে সরকারের পরিকল্পনা নিয়েও আলােচনা করেন।
বাকশালের সদস্যপদ লাভের জন্য সাংবাদিকদের পক্ষ থেকে চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে আবেদনপত্র পেশ করেন প্রবীণ সাংবাদিক জনাব বজলুর রহমান। এসময় তথ্যমন্ত্রী জনাব কোরবান আলী, রাষ্ট্রপতির বিশেষ সহকারী জনাব তােফায়েল আহমেদ, তথ্যপ্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুর ও আওয়ামী যুবলীগ প্রধান শেখ ফজলুল হক মণি উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলার বাণী, ২৪ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!