You dont have javascript enabled! Please enable it!

আজ যৌথ কমিশনের বৈঠক
উন্নয়ন কর্মসূচীতে যুগােশ্লাভিয়া সাহায্য করতে আগ্রহী

নয় সদস্যের যুগােশ্লাভিয়ার অর্থনৈতিক প্রতিনিধিদল গতকাল বুধবার বিকেলে ঢাকা এসে পৌঁছেছেন। দলের নেতা মি: স্টোজান এনডভ বিমান বন্দরে সাংবাদিকদের বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচীর ব্যাপারে যুগােশ্লাভ সরকার সাহায্য করতে আগ্রহী। তিনি আরাে বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযােগিতা করার ইচ্ছে নিয়েই আমরা এসেছি।
দলের নেতা মি: স্টোজান এনডভ যুগােশ্লাভিয়ার ফেডারেল এফজিকিউটিভ কাউন্সিলের সদস্য এবং উন্নয়নশীল দেশগুলাের সাথে যুগােশ্লাভিয়ার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রধান। প্রতিনিধিদল বাংলাদেশে ৬ দিন অবস্থান করবেন। বাংলাদেশে তাদের অবস্থানকালে দ্বিপাক্ষিক আলােচনার ভিত্তিতে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযােগিতার ক্ষেত্র উদ্ভাবন করা হবে বলেও মি: স্টোজান সাংবাদিকদের কাছে তথ্য প্রকাশ করেন।
দলের অন্যান্য সদস্যরা হলেন মি: জিতাদ মুজেজি গেডিচ, মি: জোসিপ সেভেটলাছিন, মি: ইডান ব্রানডাজ মি: ইগন রাজেন্ট্যাট, মিসেস জলাটা জেরকোভিচ, মি: ডুসান গজকোভিন, মিসেস কনটাম্প ক্ৰজেলজ, মিসেস ম্যাগডালিম এক্রোলিচ ও মিসেস নায্য পবীচ।
যুগােশ্লাভীয় প্রতিনিধি দলকে বিমান বন্দরে অভ্যর্থনা জানান বাণিজ্য ও বহির্বাণিজ্যমন্ত্রী খােন্দকার মুশতাক আহমেদ।
আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় সচিবালয়ের কেবিনেট কক্ষে বাংলাদেশ-যুগােশ্লাভিয়ার প্রথম যৌথ কমিশনের পূর্ণাঙ্গ বৈঠক বসবে। এই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ এবং যুগােশ্লাভিয়ার পক্ষে নেতৃত্ব দেবেন মি: স্টোজান এনডভ। দু’দেশের মধ্যকার এই যৌথ কমিশনের বৈঠকে অর্থনৈতিক সহযােগিতা ও দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করার বিষয়ে আলােচনা করা হবে। যৌথ কমিশনের বৈঠকে অর্থনৈতিক সহযােগিতা ও দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করার বিষয়ে আলােচনা করা হবে। যৌথ কমিশনের চেয়ারম্যান উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম আজ আনুষ্ঠানিকভাবে এই বৈঠকের উদ্বোধন করবেন।
উচ্চ ক্ষমতাসম্পন্ন যুগােশ্লাভিয়ার অর্থনৈতিক প্রতিনিধি দলের গতকাল সকাল ১১টায় পৌঁছার কথা থাকলেও বিমানের ত্রুটির জন্য প্রায় ৬ ঘণ্টা বিলম্বে তারা ঢাকা পৌঁছান। বিমানবন্দরে বাণিজ্যমন্ত্রী ছাড়াও যুগােশ্লাভিয়াস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত, বাংলাদেশের যুগােশ্লাভিয়ার রাষ্ট্রদূত ও উচ্চপদস্থ সরকারী কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, বাংলাদেশ ও যুগােশ্লাভিয়ার মধ্যে বাণিজ্যিক অর্থনৈতিক, ও কারিগরী সহযােগিতার ক্ষেত্র সম্প্রসারণের জন্য কয়েকমাস পূর্বে এ যৌথ কমিশন গঠিত হয়। যুগােশ্লাভিয়া ইতােমধ্যে বাংলাদেশের ১০টি প্রকল্পে অর্থ সাহায্য দিয়েছে। এর মধ্যে বেশীর ভাগই বিদ্যুৎ প্রকল্প। ২৩শে মে এই অর্থনৈতিক প্রতিনিধিদল রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করবেন। ২৪শে মে চট্টগ্রাম ও কক্সবাজার সফর করবেন এবং তাঁরা এখানকার ড্রাইডক প্রকল্পও দেখে আসবেন। এই প্রকল্প যুগােশ্লাভিয়ার অর্থানুকূল্যে …তৈরী হচ্ছে।

সূত্র: বাংলার বাণী, ২২ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!