You dont have javascript enabled! Please enable it!

অর্থনৈতিক উন্নয়নকে তরান্বিত করার জন্য বঙ্গবন্ধুর সময়ােচিত বলিষ্ঠ পদক্ষেপ

টাকার নতুন বিনিময়মূল্য নির্ধারণের সিদ্ধান্তকে দেশের অর্থনৈতিক উন্নয়ন ক্ষেত্রে বঙ্গবন্ধুর সরকারের সময়ােচিত বলিষ্ঠ পদক্ষেপ বলে বিভিন্ন মহল অভিহিত করেছে। খবর দিয়েছে বাসস।
মহলগুলাে জানিয়েছে যে, সরকারের এই সিদ্ধান্ত দেশের উৎপাদন এই সিদ্ধান্ত দেশের উৎপাদন ও রপ্তানী বৃদ্ধি পাবে এবং উল্লেখযােগ্য বৈদেশিক মুদ্রা অর্জিত হবে।
শিল্প বণিক সমিতি ফেডারেশন: ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স এন্ড ইণ্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট সৈয়দ মােহসেন আলী পাউন্ড স্টালিং-এর সাথে টাকার বিনিময় হার পুননির্ধারণকে সরকারের সময়ােচিত পদক্ষেপ বলে অভিহিত করেছেন।
এক বিবৃত্তিতে তিনি বলেন, এই সিদ্ধান্তে রফতানীকারীরা অবশ্যই তাদের হারানাে বাজার ফিরে পাবেন এবং বাংলাদেশের পণ্যের জন্যে সৃষ্টি হবে নতুন বাজার।
চট্টগ্রাম শিল্প বণিক সমিতি: চট্টগ্রাম শিল্প বণিক সমিতির প্রেসিডেন্ট জনাব এ এম জহিরুদ্দীন খান এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, “এ সিদ্ধান্ত ঠিক” এবং আন্তর্জাতিক বাজারে প্রতিযােগিতার জন্যে এ ব্যবস্থার প্রয়ােজন ছিল।
|শিপার্স কাউন্সিল: বাংলাদেশ শিপার্স কাউন্সিল পাউন্ড স্টালিংসের সাথে টাকার বিনিময় মূল্য পুননির্ধারণের সরকারী সিদ্ধান্তকে অভিনন্দিত করেছে।
বাংলাদেশ শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান জনাব আশরাফ আহমদ এক বিবৃতিতে বলেন, পাউন্ড স্টালিং-এর সাথে বাংলাদেশের টাকার বিনিময় মূল্য পুননির্ধারণের সরকারী পদক্ষেপকে আমরা সর্বান্তকরণে স্বাগত জানাই। এই পদক্ষেপের ফলে জাতীয় রপ্তানী আয় ও উৎপাদন বৃদ্ধি। পাবে।
বিবৃতিতে তিনি বলেন যে, সুষ্ঠু বাণিজ্য ও শিল্প সংক্রান্ত কার্যক্রমের জন্য বাংলাদেশের টাকার বাস্তব সম্মত পুর্নমূল্য নির্ধারণ প্রয়ােজন ছিল।
সৈয়দ কামরুল ইসলাম: সৈয়দ কামরুল ইসলাম এমপি এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন যে, জনগণের সার্বিক কল্যাণের ক্ষেত্রে এ ব্যবস্থা বাংলাদেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করবে।

সূত্র: বাংলার বাণী, ১৮ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!