You dont have javascript enabled! Please enable it!

ঐক্যবদ্ধ হয়ে দ্বিতীয় বিপ্লব সফল করে তুলুন

জাতীয় শ্রমিক লীগের সভাপতি জনাব মুজিবুর রহমান কর্তৃক একদল ঘােষণার পরিপ্রেক্ষিতে সারা দেশের শ্রমিক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে দ্বিতীয় বিপ্লব সার্থক করে তােলার আহ্বান জানান।
গতকাল শুক্রবার বিকেলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির এক সভায় সভাপতির ভাষণে জনাব আবদুর রহমান এই আহ্বান জানিয়েছেন। সভায় শ্রমিক সমস্যা নিয়ে সাধারণ সম্পাদক জনাব আবদুল মান্নান এমপি, জনাব মাহবুবুল আলম, ডাক্তার শেখ ফরিদ, জনাব মাহবুব আলী, জনাব মেশু মিয়া, জনাব ছায়েদুল হক ছাদু, জনাব হাসান উদ্দিন সরকার, জনাব নুরুল হক বাচ্চু, জনাব মামুন-উর-রশীদ চৌধুরী, জনাব মহসিন প্রমুখ আলােচনা করেন। তাঁরা শ্রমিকদের সমস্যা সমাধানে সরকারী পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন যে, এতে শ্রমিকদের দুঃখ-পুর্ণ…লাঘবে সহায়ক হবে।
সভায় বিভিন্ন বিষয়ে কয়েকটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবগুলাে হচ্ছে:
দীর্ঘ তিরিশ বছর প্রত্যক্ষ সংগ্রাম দ্বারা ভিয়েতনামের বীর মুক্তিযােদ্ধারা নিজেদের মাতৃভূমিকে মুক্ত করতে পারায় এই সভা ভিয়েতনামের বীর মুক্তিযােদ্ধা ও জনগণের প্রতি বিজয় অভিনন্দন জ্ঞাপন করছে।
বর্তমান দু… বাজারে শ্রমিকগণ যে মজুরী লাভ করছে তা কোন প্রকারেই একটি পরিবারের প্রয়ােজনের পক্ষে যথেষ্ট নয়। এমত পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী প্রতিটি শ্রমিকের জন্য যে রেশন প্রদানের কথা উল্লেখ করেছেন তা অবিলম্বে বলবৎ করার জন্য এবং যে সব কারখানায়। ইতিমধ্যেই রেশন চালু রয়েছে সেই সব স্থানে যে অনিয়ম লক্ষ্য করা যাচ্ছে অবিলম্বে তা দূর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানাে যাচ্ছে।
এই সভা বর্তমানে মাথাভারী প্রশাসনিক ব্যবস্থার ফলে উদ্ভূত পরিস্থিতিতে অনেক ক্ষেত্রে প্রায় বিনা কারণে যখন তখন মিল কলকারখানা লে-অফ করে গরীব শ্রমিকদের বেকার করে দেওয়ার অসহনীয় ব্যবস্থা হতে অচিরে শ্রমিক সমাজকে মুক্তি দেওয়ার জন্য সরকারের ও কর্পোরেশন সহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাচ্ছে।
এই সভা গভীর উদ্বেগের সহিত লক্ষ্য করছে যে, বর্তমানে জরুরী আইনের সুযােগ গ্রহণ করে কিছুসংখ্যক প্রশাসনিক কর্মকর্তা ও ক্ষমতাশালী ব্যক্তি নিরীহ শ্রমিক কর্মচারীদের যখন তখন ছাঁটাই করার প্রয়াস পাচ্ছেন যে ব্যবস্থার কোন প্রকার প্রতিকারও বর্তমান অবস্থাই নাই ..বর্তমানে প্রচলিত জন আইন শ্রমিক স্বার্থ সংরক্ষণের পক্ষে যথেষ্ট শক্তিশালীও নয় বিধায় এই সভা অবিলম্বে সরকারী হস্তক্ষেপ দ্বারা কল-কারখানা হতে সর্বপ্রকার শ্রমিক ছাটাই বন্ধ করার জন্য আহ্বান জানাচ্ছে।

সূত্র: বাংলার বাণী, ১৭ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!