You dont have javascript enabled! Please enable it!

বগুড়ার ৩৯টি পল্লী দাতব্য চিকিৎসালয় সংকটে পড়েছে

জেলার পল্লী এলাকায় অবস্থিত জেলা বাের্ড ও ইউনিয়ন পরিষদের মােট ৩০টি দাতব্য চিকিৎসালয় বিভিন্নমুখী সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। এসব দাতব্য চিকিৎসালয়গুলােতে বর্তমানে কোনাে প্রকার ঔষধই নেই। বিগত ৪ মাস যাবত এগুলােতে ঔষধ সরবরাহ বন্ধ রয়েছে এবং কর্মচারীও ৪ মাস যাবত বেতন পাচ্ছে না।
জানা গেছে, পূর্বে চিকিৎসা কেন্দ্রগুলাে জেলা বাের্ড ও ইউনিয়ন পরিষদের নিয়ন্ত্রণে পরিচালিত হতাে। কিন্তু গত ডিসেম্বর মাসে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এক বিশেষ নির্দেশে সমগ্র দেশের ৪৩০টি জেলা বাের্ডের এবং ৪০৯টি ইউনিয়ন পরিষদের পল্লী দাতব্য চিকিৎসালয়ের দায়িত্ব ভার গ্রহণ করে। এ নির্দেশ মােতাবেক বগুড়া জেলার ৩৯টি (২২টি জেলা বাের্ডের ও ১৭টি ইউনিয়ন পরিষদের) পল্লী দাতব্য চিকিৎসালয়ের দায়িত্বভার সরকার গ্রহণ করেছেন।
নির্দেশ অনুযায়ী জেলা বাের্ডের ২২টি এবং বিভিন্ন ইউনিয়ন পরিষদ ১৭টি চিকিৎসালয়ের সম্পত্তি ও কর্মচারীদের হিসাব নিকাশসহ সকল প্রকার দায়-দায়িত্ব সিভিল সার্জনের নিকট হস্তান্তর করেছে। দায়িত্ব হস্তান্তরের পর থেকে গত তিনমাস যাবত উক্ত কেন্দ্রগুলােতে কোন প্রকার ঔষধ সরবরাহ করা হয়নি। শুধু সাইনবাের্ড সম্বল করে দাতব্য চিকিৎসালয়গুলাে চিকিৎসা কেন্দ্রের অস্তিত্বের কথা ঘােষণা করছে। বলতে গেলে এগুলাে এখন পরিত্যক্ত প্রতিষ্ঠান। কেউই এগুলাে আর দেখা শুনা করছে না। সরকার এগুলাে দায়িত্বভার গ্রহণের সময় জেলা বাের্ড ৫০ হাজার টাকার ঔষধ (টেন্ডার দিয়ে) ক্রয় করলেও সেগুলাে এখনও সরবরাহ করা হয়নি বলে জানা গেছে।

সূত্র: বাংলার বাণী, ১৮ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!