You dont have javascript enabled! Please enable it!

টাঙ্গাইলে যুবলীগের বিরাট জনসভা
দারিদ্র্যের বিরুদ্ধে চূড়ান্ত লড়াইয়ে শরীক হােন

গতকাল বুধবার বিকেলে টাঙ্গাইল জেলার পুলিশ প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ আওয়ামী যুবলীগ আহূত এক বিশাল জনসভায় যুবলীগ প্রধান শেখ ফজলুল হক মণি দারিদ্রের বিরুদ্ধে চূড়ান্ত লড়াইয়ে শরীক হওয়ার জন্য দেশের যুব সমাজের প্রতি আহ্বান জানিয়েছে।
যুবলীগের এই জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা
ন্ত্রী জনাব আবদুল মান্নান। শেখ মণি ছিলেন, প্রধান বক্তা। সভার সভাপতিত্ব করেন টাঙ্গাইল জেলা যুবলীগ প্রধান জনাব আলী আসগর খান দাউদ। বক্তৃতা করেন যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আহমদ, যুবলীগ নেতা জনাব কাদের সিদ্দিকী, সংসদ সদস্য জনাব হাতেম আলী তালুকদার, জনাব বাদিউজ্জামান খান প্রমুখ।
শেখ মণি বলেন, স্বাধীনতার পর দেশে নৈরাজ্যের সৃষ্টি হয়েছে। দুর্ভিক্ষে ৩০ হাজার লােক মারা গেছে। এটা আমাদের জন্য কলংক। এর জন্য আমরা স্বাধীনতার আন্দোলন করিনি। তিনি আরাে বলেন, এই দারিদ্রতার বিরুদ্ধে যুবলীগ কর্মীদের সংগ্রাম চালাতে হবে। এই সংগ্রাম একমাত্র উৎপাদন বৃদ্ধির মাধ্যমেই সম্ভব বলে শেখ মণি উল্লেখ করেন।
যুবলীগ প্রধান আরাে বলেন, ভূমি ও মানুষ এই হলাে বাংলার সম্পদ। কৃষি বিপ্লবকে সফল করতে পারলে দারিদ্র থেকে মুক্ত হওয়া যাবে না। এ প্রসঙ্গে তিনি সমবায়ের কথা উল্লেখ করে বলেন, জমিকে উৎপাদনমুখী করাই সমবায়ের সাফল্য। সমবায়ে জমির মালিকানা যাবে না। দ্বিতীয় বিপ্লবকে সফল করার জন্যই বঙ্গবন্ধু এই পদক্ষেপ গ্রহণ করেছেন।
পুরাতন জীর্ণ সমাজকে ভেঙ্গে দিয়ে নতুন সমাজ গড়ার আহ্বান জানিয়ে শেখ মনি বলেন, পুরানােকে না ভেঙ্গে নতুনকে গড়া যাবে না। নতুন সমাজব্যবস্থা প্রতিষ্ঠার প্রতি গুরুত্ব আরােপ করে তিনি আরাে বলেন, এর জন্যই যুবলীগ কর্মীদের কাজ করতে হবে। এ প্রধান অতিথির ভাষণে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জনাব আবদুল মান্নান বলেন, ঐক্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল করে তুলতে হবে। উৎপাদন বৃদ্ধি, শৃঙ্খলা বােধ ও ধৈর্যের প্রতি নিষ্ঠাবান থাকার আহ্বান জানিয়ে তিনি আরাে বলেন, চূড়ান্ত সাফল্য অর্জনের জন্য সময়ের প্রয়ােজন। ধাপে ধাপে অবস্থার পরিপ্রেক্ষিতে আমাদের এগুতে হবে।
জনাব কাদের সিদ্দিকী তার বক্তৃতায় ঐক্য ও শৃঙ্খলার মাধ্যমে কাজ করে যাবার জন্য দেশের যুব সমাজের প্রতি আহ্বান জানান। যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আহমদ পুরানাে আইনের পরিবর্তন করে বর্তমান সময়ের উপযােগী আইন প্রণয়নের দাবী জানান।

সূত্র: বাংলার বাণী, ১৫ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!