You dont have javascript enabled! Please enable it!

নরসিংদীতে বাকশাল কর্মসভায় প্রধানমন্ত্রী
সমাজতন্ত্রের আন্দোলনকে সুসংহত করার আহ্বান

প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী বাকশাল কর্মীদের প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্যে প্রগতিশীল আন্দোলনকে সুসংহত ও সুসম্পন্ন করার আহ্বান। জানিয়েছেন।
বাসস জানিয়েছেন, প্রধানমন্ত্রী আজ স্থানীয় সিনেমা হলে বাকশাল কর্মীদের এক সমাবেশে প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন। সংসদ সদস্য জনাব মােসলেম উদ্দিন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন বাকশাল নেতা সংসদ সদস্য জনাব জিল্লুর রহমান এবং নারায়ণগঞ্জ জেলা বাকশাল সভাপতি ও সংসদ সদস্য জনাব শামসুদ্দোহা।
জনাব মনসুর আলী বলেন, একটি সুখী, সমৃদ্ধিশালী ও শােষণমুক্ত সমাজগঠনের লক্ষ্যে পরিচালিত দ্বিতীয় বিপ্লব বঙ্গবন্ধুর রাজনৈতিক বিচক্ষণতা, আত্মত্যাগ ও একাগ্রতার পরিচায়ক। বাকশাল কর্মীদের স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, দ্বিতীয় বিপ্লবের সূচনা তাদের দায়িত্বের নতুন দিগন্ত উন্মােচিত করেছে। | প্রধানমন্ত্রী বলেন, জনগণের অর্থনৈতিক মুক্তির জন্যেই রাজনৈতিক স্বাধীনতা অর্জন করা হয়েছে। তিনি বলেন, গত তিন বছর এমন একটি ব্যবস্থার কাজ করতে হয়েছে, যাতে আমরা এই লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছি। তিনি বলেন, তাই আমরা কাঠামাে পরিবর্তনে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করেছি যা আমাদের অর্থনৈতিক মুক্তির পথে পরিচালিত করবে।
তিনি বলেন, জাতির সামগ্রিক উন্নয়ন এবং জনগণের কল্যাণের জন্যেই নতুন ব্যবস্থার অধীনে রাজনৈতিক ক্ষমতা পরিচালিত হচ্ছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু সরকার দীর্ঘদিনের সামাজিক ব্যবস্থার ধ্বংসস্তুপের ওপরে দাঁড়িয়ে এমন একটি নতুন সমাজ গঠনের চেষ্টা চালাচ্ছেন যেখানে জনগণের মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা থাকবে এবং একটি সম্মানিত ও প্রগতিশীল সমাজ গড়ে উঠবে।
জনাব মনসুর আলী বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে বাকশাল কর্মীদের তাদের নিজেদের মধ্যে দায়িত্ব নির্ধারণ ও বণ্টন করে নিতে হবে এবং নিজেদের নিবেদিত, দেশপ্রেমিক ও সমাজতন্ত্রে উদ্বুদ্ধ ক্যাডার হিসেবে গড়ে তােলার জন্যে নেতা ও কর্মীদের মধ্যকার ব্যবধান দূর করতে হবে। তিনি বলেন, নতুন দায়িত্ব নিয়ে বাকশাল কর্মীদের গ্রামে গ্রামে ছড়িয়ে পড়তে হবে। এবং দ্বিতীয় বিপ্লবের শিক্ষা, গুরুত্ব ও কার্যপদ্ধতি সকলকে বােঝাতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, এই উদ্দেশ্যে তাদের প্রথমেই শিক্ষা ও অভিজ্ঞতার মাধ্যমে নিজেদের সচেতন করে তুলতে হবে। তিনি বলেন, এজন্যে বাকশাল কর্মীদের অমায়িক, নিবেদিতপ্রাণ ও চরিত্রবান হতে হবে।
তিনি বলেন, সরকার খুব শীগগিরই গ্রাম ভিত্তিক সমবায় গড়ে তুলতে যাচ্ছেন। জাতীয় অর্থনৈতিক কার্যক্রমে গ্রামের জনগণই হবেন কেন্দ্রবিন্দু এবং বর্তমান ধারার পরিবর্তে জাতীয় অর্থনীতি গ্রামকে ঘিরেই আবর্তিত হবে। এই কর্মসূচীকে, বাস্তবায়নের উদ্দেশ্যে গ্রামের মানুষ। উদ্বুদ্ধ করার জন্যে তিনি বাকশাল কর্মিদের প্রতি আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, প্রগতিশীল পদক্ষেপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে নিজেদের কাজ নিজেদের পালনের দায়িত্ব জনগণের ওপর অর্পণের জন্যে ওপর থেকে জনগণের ওপর …চালিয়ে দেওয়ার ঔপনিবেশিক ব্যবস্থা বিলােপ করা হবে। এই উদ্দেশ্যে গ্রাম পর্যায়ে প্রশাসন গড়ে তােলা হবে একথা উল্লেখ করে তিনি বলেন, প্রশাসনে জনগণের অংশগ্রহণের মনােভাব সৃষ্টির উদ্দেশ্যে সরকার কতিপয় প্রশাসনিক পরিবর্তনের কথা চিন্তা করছেন। তিনি বলেন, এদেশের সন্তান হিসেবে সরকারী কর্মচারীদের জনগণের সঙ্গে ঘনিষ্ঠ সহযােগিতা বজায় রেখে কাজ করতে হবে।
শ্রমের মর্যাদা বৃদ্ধির আহ্বান জানিয়ে জনাব মনসুর আলী বলেন কলকারখানা ও ক্ষেত খামারে যারা অধিক উৎপাদন করবেন তারা অত্যন্ত সম্মানিত ব্যক্তি হিসেবে বিবেচিত হবেন।
গ্রাম সমবায় গঠন সম্পর্কে যে ভুল ধারণা সৃষ্টি হয়েছে সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জমির ব্যক্তিগত মালিকানা বিলােপ করা হবে না। তিনি বলেন, ক্ষেত খামারে সর্বাধিক উৎপাদনের জন্যেই সমবায় গঠন করা হবে।
আইন-শৃঙ্খলা বজায় রাখা হবে একথা উল্লেখ করে জনাব মনসুর আলী বলেন, সমাজ বিরােধীদের কঠোর হাতে দমনের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে তিনি জনগণের সহযােগিতা কামনা করেন।
জিল্লুর রহমান: সভায় বক্তৃতাদানকালে বাকশাল নেতা জনাব জিল্লুর রহমান অগ্রগতির জন্যে জাতীয় ঐক্য গড়ে তুলে দ্বিতীয় বিপ্লব সফল করে তােলার আহ্বান জানান। তিনি বলেন, একটি শােষণমুক্ত সমাজ গঠনের জন্যে প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ করার সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, জাতিগঠন কাজে কৃষক ও শ্রমিকদের অংশগ্রহণের সুযােগ ও মনােভাব সৃষ্টির জন্যেই বাংলাদেশ কৃষক শ্রমিক ..গঠন করা হয়েছে।
তিনি বলেন, আওয়ামী লীগ বাকশালের সদস্যগণের জন্যে তিনি বলেন, কঠোর পরীক্ষার পরই সদস্যপদ প্রদান করা হবে।

সূত্র: বাংলার বাণী, ১২ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!