You dont have javascript enabled! Please enable it!

বাকী টাকা ঋণপত্রে ফেরত দেওয়া হবে

সরকার অচল ঘােষিত একশ টাকার বিনিময় মূল্য ফেরৎ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে যে, ৯শ’ ও তদুর্ধ টাকার আংশিক নগদে ও আংশিক ঋণপত্রে পরিশােধ করা হবে। গতকাল এ ব্যাপারে এক সরকারী প্রেসনােটে আরাে বলা হয় যে, যারা সাড়ে সাত হাজার ও তদুর্ধ টাকা জমা দিয়েছেন তাদের আয়কর বিভাগের ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেখাতে হবে।
প্রেসনােটে বলা হয়, যারা ৮শ’ টাকা পর্যন্ত জমা দিয়েছেন তাদের পুরাে বিনিময় মূল্য ফেরত দেওয়া হবে। যারা ৯শ’ থেকে ১৮শ’ টাকা জমা দিয়েছেন তাদের এখন শতকরা ৬০ ভাগ ১৯শ’ থেকে ২৪শ’ টাকার শতকরা ৪০ ভাগ, ২৫ শ’ থেকে ৩৪শ’ টাকার শতকরা ৩০ ভাগ, ৩৫শ’ থেকে ৭৪শ’ টাকার শতকরা ২০ ভাগ, ৭৫শ থেকে ১৯ হাজার ৪শ’ টাকার শতকরা ১৫ ভাগ, ১৯ হাজার ৫শ’ থেকে ২৪ হাজার ৪শ’ টাকার শতকরা ১০ভাগ এবং ২৪ হাজার ৫শ’ তদুর্ধ টাকার শতকরা ৫ ভাগ বিনিময় মূল্য নগদে ফেরত দেওয়া হবে।
বাকী টাকা সরকারী ঋণপত্রে ফেরত দেওয়া হবে। তবে এই ঋণপত্র হস্তান্তর করা যাবে না বা এটা দেখিয়ে কোন সংস্থা থেকে ঋণ গ্রহণ করাও যাবে না। ঋণপত্র ৫ বছর ও ৭ বছর মেয়াদী হবে এবং ঋণপত্রের টাকার জন্যে বছরে শতকরা ৮ টাকা সুদ দেওয়া হবে।
প্রেসনােটে উল্লেখ করা হয় যে, ৭ হাজার ৪শ’ টাকা পর্যন্ত মূল্যের নােট জমা দানকারীকে পাঁচ ..মেয়াদী এবং তদুর্ধ ..নােট জমাদানকারীকে বছর মেয়াদী ঋণপত্র দেওয়া হবে। তাছাড়া ৭ হাজার ৫শ’ টাকা মূল্যের কম টাকা জমাদানকারীর কাছ থেকে ক্ষেত্র বিশেষে আয়কর বিভাগের ক্লিয়ারেন্স সার্টিফিকেট দাবী করা হতে পারে এবং সেক্ষেত্রে সার্টিফিকেট দেখানাে বাধ্যতামূলক বলেই গণ্য হবে।
প্রেসনােটে জানানাে হয় ৭ হাজার ৪শ’ টাকার নগদ প্রাপ্য অংশ ২৬শে মে থেকে এবং তদুর্ধ টাকার নগদ প্রাপ্য অংশ ৬ই জুন থেকে দেওয়া হবে।
ঋণপত্রের জন্যে আবেদনের ব্যাপারে এবং সংশ্লিষ্ট নিয়মাবলী সম্পর্কে বাংলাদেশ ব্যাংক যথা। সময়ে ঘােষণা করবে।
সরকারী আধা সরকারী এবং সরকারের মালিকানাধীন বেসরকারী প্রতিষ্ঠান সমূহের ক্ষেত্রে এই বিজ্ঞপ্তিতে বর্ণিত নিয়মাবলী প্রযােজ্য হবে না। এ সমস্ত প্রতিষ্ঠানের জন্য বাতিল নােটের মূল্য দেওয়া সম্পর্কে আলাদাভাবে জ্ঞাত করা হবে। ক্ষুদ্রশিল্পের ক্ষেত্রে প্রযােজ্য নিয়মাবলী বেসরকারী মালিকানাধীন সংস্থা সমবায় সমিতি কোম্পানী সমূহের ক্ষেত্রে প্রযােজ্য হবে।

সূত্র: বাংলার বাণী, ১৩ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!