You dont have javascript enabled! Please enable it!

আন্তঃদেশীয় বাণিজ্য চুক্তি স্বাক্ষর
নৌপথে ভারত থেকে সরাসরি মালামাল আনয়নের ব্যবস্থা

নৌপরিবহনের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্প্রতি একটি আন্তঃদেশীয় বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছে। চুক্তির অধীনে এখন থেকে বাংলাদেশ ও কোলকাতা বন্দরের মধ্যে নৌপথে সমস্ত মালামাল বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থা পরিবহণ করবে।
গত ২৯শে এপ্রিল এই আন্তঃদেশীয় বাণিজ্য চুক্তিটি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে বি আই ডব্লিউ টিসি ও ভারতের পক্ষে কোলকাতা আভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থা এই চুক্তিতে স্বাক্ষর করেন। উল্লেখ্য যে, ১৯৬৫ সালের পর সাবেক পূর্ব পাকিস্তান ও বর্তমান বাংলাদেশের সঙ্গে এই ধরনের চুক্তি এই প্রথম সম্পাদিত হলাে। ইতােপূর্বে বাংলাদেশের নৌবহর ভারত থেকে কোন মালামাল পরিবহণ করতাে না। ভারতের নৌপরিবহণই বাংলাদেশে মালামাল পরিবহণ করতাে। এখন থেকে এই চুক্তির আওতায় বাংলাদেশের নৌবহর কোলকাতা বন্দর থেকে ভারতীয় মালামাল নিয়মিত পরিবহণ করবে। এই চুক্তির ফলে বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে বেশ লাভবান হবে বলে অভিজ্ঞ মহল আশা প্রকাশ করছেন।
এই চুক্তির আওতায় প্রাথমিক পর্যায়ে বাংলাদেশের একটি নৌবহর কোলকাতা বন্দর থেকে আগামী তিন/চার মাসের মধ্যে ১২ হাজার টন কয়লা পরিবহণ করবে। কয়লা পরিবহণের জন্য বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার প্রথম নৌবহরটি ইতােমধ্যেই কোলকাতা বন্দরে পৌঁছে গেছে। এবং এ মাসের যেকোনাে সময়ে তা খুলনা বন্দরে এসে ভিড়বে বলে আশা করা যাচ্ছে। চলতি বছরেই এই কয়লা পরিবহণের কাজ শেষ হলে চুক্তির আওতায় দ্বিতীয় পর্যায়ে ভারত থেকে আমদানীকৃত অন্যান্য দ্রব্যাদি পরিবহণের কাজ শুরু হবে।
সংস্থার জনৈক কর্মকর্তা জানালেন, প্রথমবারের মতাে বাংলাদেশের নিজস্ব নৌবহর ভারত থেকে মাল পরিবহণ করার ফলে আগের চেয়ে মালামাল পরিবহণের ভাড়া অনেক কম লাগবে। এর ফলে বি, আই, ডব্লিউ, টি, সির আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা ও মন্ত্রণালয়ের ব্যয় সংকোচ হবে। এবং পরােক্ষভাবে জনগণ উপকৃত হবে।
বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থা ও কোলকাতা আভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে দুইদফা বৈঠকের পর কোলকাতার এই চুক্তি স্বাক্ষরিত হয়।

সূত্র: বাংলার বাণী, ১১ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!